প্রথম পাতা খবর ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান, নজরদারি কেন্দ্রের

ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান, নজরদারি কেন্দ্রের

165 views
A+A-
Reset

ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে কেরলে। তার পরেই দক্ষিণ ভারতের রাজ্যে উচ্চপর্যায়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের দল পাঠাতে চলেছে কেন্দ্র। স্মলপক্সের মতোই উপসর্গ দেখা যায় এই রোগর ক্ষেত্রে। যদিও এর ভয়াবহতা স্মলপক্সের তুলনায় কম। জ্বর, মাথাব্যথা, পেশির ব্যথা, পিঠে ব্যথা, ক্লান্তি, কাঁপুনি মোটামুটি এমন উপসর্গই দেখা যায় মাঙ্কিপক্সের ক্ষেত্রে।

চিকিৎসকদের মতে, সংক্রমিত প্রাণী থেকে মানুষের মধ্যে এটি ছড়াতে পারে। সংক্রমিত প্রাণীর ক্ষত, কামড়, লালা থেকে মানুষ আক্রান্ত হতে পারে এতে। শুধু তাই নয়, সংক্রমিত কোনও প্রাণীর মাংস ঠিক করে সময় নিয়ে রান্না না করা হলেও, তা থেকে ছড়াতে পারে এই অসুখ। এছাড়া সংক্রমিত ব্যক্তির থেকেও অন্য ব্যক্তির শরীরে ছড়াতে পারে এই ভাইরাস।

সাম্প্রতিক কালে বিশ্বের একাধিক দেশে মাঙ্কিপক্সের হদিশ মিলেছে। কেরলে যে ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের সন্ধান মিলেছে, তিনি সংযুক্ত আরব আমিরশাহীতে মাঙ্কিপক্স রোগীর সংস্পর্শে এসেছিলেন বলে জানা গিয়েছে। বৃহস্পতিবারই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। কারও মধ্যে কোনও উপসর্গ দেখা যাচ্ছে কি না সেই বিষয়ে নজরদারি বাড়ানোর কথাও বলা হয়েছে কেন্দ্রের তরফে।

আরও পড়ুন :

আজ থেকেই শুরু বিনামূল্যে কোভিড বুস্টার ডোজ! কোথা থেকে পাবেন টিকা? জেনে নিন

নারী পুরুষে বৈষম্যে আজ ভারত কোথায় দাঁড়িয়ে

দার্জিলিঙের দোকানে মোমো বানালেন মমতা

ব্রিটিশ পার্লামেন্টে সংবর্ধিত হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

বিতর্ক রেখেই শুরু হল শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ  মেট্রো পরিষেবা

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.