প্রথম পাতা খবর পরীক্ষামূলক প্রকল্প চালু করতে কোনও বাধা নেই, দুয়ারে রেশন প্রকল্পে হাইকোর্টে স্বস্তি রাজ্যের

পরীক্ষামূলক প্রকল্প চালু করতে কোনও বাধা নেই, দুয়ারে রেশন প্রকল্পে হাইকোর্টে স্বস্তি রাজ্যের

54 views
A+A-
Reset

ডেস্ক: দুয়ারে রেশন প্রকল্পে হাইকোর্টে স্বস্তি রাজ্যের। বন্ধ হচ্ছে না দুয়ারে রেশন প্রকল্প। দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বুধবার কলকাতা হাইকোর্টের এই সিদ্ধান্তে স্বস্তি পেল রাজ্য সরকার। দুয়ারে রেশন প্রকল্পের উপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কয়েকজন রেশন ডিলার। আজ তাদের সেই আবেদন খারিজ করে দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা।

কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা জানিয়ে দিলেন, এখনও যেহেতু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই এতে আদালত হস্তক্ষেপ করবে না। এর ফলে রেশন ডিলারদের মামলা খারিজ হয়ে যায়। এবং রাজ্য সরকার দুয়ারে রেশন প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরু করে।


মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই। এই দুয়ারে রেশন প্রকল্প চালু করার ফলে, ডিলারদের উপর চাপ বেড়েছে। ডিলারদের বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দিয়ে আসতে হচ্ছে। কিন্তু এর জন্য তাঁরা সরকারের থেকে আলাদা করে কোনও সাহায্যই পাচ্ছেন না।

আরও পড়ুন: বাড়ল অর্জুন সিং এর নিরাপত্তা, Z ক্যাটাগরি নিরাপত্তা দিল স্বরাষ্ট্র মন্ত্রক

রাজ্য জানায়, আপাতত দুয়ারে রেশন প্রকল্পের পাইলট প্রজেক্ট চালু করা হচ্ছে। এরপর সাধারণ মানুষের কাছ থেকে কেমন সাড়া পাওয়া যায়, তা দেখেই বিজ্ঞপ্তি জারি করা হবে। রেশন আইন সংস্কার করে এই প্রজেক্ট শুরু করা হবে। রাজ্য সরকার জানিয়েছে, আপাতত সেপ্টেম্বর মাসের জন্য এটা একটা পরীক্ষামূলক প্রকল্প। প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিং এরপর রাজ্য সরকারের যুক্তি মেনে নেন। তিনি জানিয়ে দেন, এটা যেহেতু এখনও পর্যন্ত একটি পরীক্ষামূলক প্রকল্প, তাই এতে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট। বিবৃতি জারি হওয়ার পর কোনও মামলা হলে সেটা খতিয়ে দেখা হবে। ফলে পরীক্ষামূলক প্রকল্প চালু করতে কোনও বাধা রইল না আর।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.