প্রথম পাতা খবর অর্থনীতির চাকা ঘোরাতে ফের দরাজহস্ত কেন্দ্র, মিলবে স্বল্প সুদে ঋণ

অর্থনীতির চাকা ঘোরাতে ফের দরাজহস্ত কেন্দ্র, মিলবে স্বল্প সুদে ঋণ

55 views
A+A-
Reset

ডেস্ক: দেশের অর্থনীতি চাকা টলমল করছে। এমনকি স্বাস্থ্যের পরিকাঠামো এক প্রকার ভেঙে পড়েছে। অর্থনীতির সেই চাকা ঘোরাতে ফের দরাজহস্ত কেন্দ্র। দেশবাসীকে স্বস্তি দিতে বিরাট অঙ্কের আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে সেই আর্থিক প্যাকেজ নগদে নয় বরং ঋণ আকারে পৌঁছে যাবে দেশবাসীর কাছে।


স্বাস্থ্যখাতে ২৩ হাজার ২২০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। চলতি অর্থবর্ষে এই টাকা ব্যবহৃত হবে শিশু স্বাস্থ্যে। করোনা আবহে শিশু চিকিৎসাতে জোয়ার আনতেই এই পদক্ষেপ কেন্দ্রের।
তৃতীয় ঢেউয়ে শিশুরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশে করেছেন চিকিৎসকদের একাংশ। তাই মূলত শিশু চিকিৎসাতেই নজর দিতে ২৩ হাজার ২২০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।


দেশের উৎপাদন থেকে বিপণন সমল্ত ক্ষেত্রেই ধাক্কা খেয়েছে। তাই এই সমস্ত ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের স্বস্তি দিতে কেন্দ্রের তরফে ৮টি নতুন প্রকল্পের ঘোষণা করা হল। ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমের ক্যাপিটালের পরিমাণ বাড়ানোর কথাও ঘোষণা করলেন নির্মলা সীতারমন।
স্বাস্থ্যখাতে ৫০ হাজার কোটি টাকা ও অন্যান্য খাতে ৬০ হাজার কোটি টাকা ঘোষণা করেন তিনি। পাশাপাশি করোনা বিধ্বস্ত ক্ষেত্রগুলিতে ১.১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করে ঋণ ঘোষণা করার কথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আরও পড়ুন: জিটিএ-তে দুর্নীতির অভিযোগে সরব হলেন রাজ্যপাল


এ ছাড়াও পর্যটন শিল্পকে চাঙ্গা করার দাওয়াই দেন নির্মলা। কেন্দ্র ও রাজ্য দ্বারা স্বীকৃত ট্যুর গাইডদের ও ভ্রমণ সংস্থাগুলিকে আর্থিক সাহায্যের ঘোষণা নির্মলার। সামান্য কিছু শর্তেই ১০০ শতাংশ গ্যারান্টিতে মিলবে এই খাতে ঋণ। তা ছাড়া প্রথম ৫ লক্ষ ট্যুরিস্ট ভিসা বিনামূল্যে দেবে কেন্দ্র।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.