মেঘলা আকাশ ও হালকা থেকে ভারী বৃষ্টি, ফের কবে ভোল বদলাবে আবহাওয়া

শীতের মুখে বৃষ্টি শহরে। ছবি: রাজীব বসু

কলকাতা: বুধবার থেকে মাঝেমধ্যেই বৃষ্টি। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস। ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবেই শীতের মুখে রাজ্যের এই হাওয়া বদল।

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার, দু’দিন বৃষ্টি হতে চলেছে দক্ষিণবঙ্গে। বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বষ্টি হয়েছে। এর পরে ঘূর্ণিঝড়ের প্রভাবে একটি অক্ষরেখা তৈরি হতে পারে। যা বিস্তৃত হবে বাংলার উপর দিয়েই। তার জন্য বৃহস্পতি এবং শুক্রবারও দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার দুপুরে অন্ধ্র উপকূলে আছড়ে পড়েছে সামুদ্রিক ঘূর্ণিঝড় মিগজাউম। তার প্রভাব পড়েছে কয়েকশো কিলোমিটার দূরের বাংলাতেও। আবহাওয়া দফতর জানিয়েছে, মিগজাউমের প্রভাবে তাপমাত্রা বাড়তে শুরু করেছে পশ্চিমবঙ্গে।

গত কয়েক দিন ধরেই রাজ্যের দক্ষিণের বিভিন্ন জেলার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ১৫ ডিগ্রির আশপাশে। রাজধানী কলকাতার তাপমাত্রাও নেমেছিল ১৮ ডিগ্রির নীচে। কিন্তু বুধবার সেই তাপমাত্রার পারদ এক ধাক্কায় ঠেলে উঠেছে ২২.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে অন্তত ৬ ডিগ্রি বেশি বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, ৮ তারিখ শুক্রবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আর তারপরই তাপমাত্রা কমতে শুরু করবে। কলকাতার তাপমাত্রা ১০ তারিখ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামার সম্ভাবনা রয়েছে।

Related posts

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার

শ্লীলতাহানির পর প্রকাশ্যে পুরনো এক ধর্ষণের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলনে নামছে তৃণমূল

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়