সরস্বতী পুজোর আগে জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, শীত কি আর ফিরবে?

কুমোরটুলিতে ব্যস্ততা। ছবি: রাজীব বসু

কলকাতা: দিন কয়েক আগেই রাজ্য থেকে ‘উধাও’ হয়েছিল ঠান্ডা। তাপমাত্রার পারদ ছিল ঊর্ধ্বমুখী। ফ্যান চালানোর মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে এরই মধ্যে বিদায় নেওয়ার মুখে আবারও ফিরেছে শীত। এরই মধ্যে বৃষ্টির পূর্বাভাস।

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার দিনভরও ঠান্ডার আমেজ অনুভূত হবে। এ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই ৷ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় আবহাওয়া শুষ্কই থাকবে। সোমবারেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন হবে না।

এর পর মঙ্গলবার (সরস্বতী পুজোর আগের দিন) থেকে ভোল বদলাবে আবহাওয়া। দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। শুধু তাই নয়, সরস্বতী পুজোর দিন বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। ঘূর্ণাবর্তের জেরে বেশ কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে।

সেই বৃষ্টির জেরে সাময়িক ভাবে শীতল আবহাওয়া ফিরলেও কনকনে শীত আর ফিরবে না। সরস্বতী পুজো ২০ ডিগ্রিতে পৌঁছতে পারে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮-২৯ ডিগ্রির আশপাশে। সে ক্ষেত্রে মাঘ মাসের সঙ্গে এই মরসুমের জন্য পাকাপাকি ভাবে বিদায় নেবে শীত। আসবে বসন্ত।

Related posts

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার