‘বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব’, কড়া পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের

কলকাতা: আগামী ১৩ মে, লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে মুর্শিদাবাদের বহরমপুরে। তার কয়েক সপ্তাহ আগে সেখানে নির্বাচন পিছিয়ে দেওয়ার ইচ্ছাপ্রকাশ কলকাতা হাইকোর্টের। রাম নবমীর অশান্তির ঘটনার পরিপ্রেক্ষিতেই যে পর্যবেক্ষণের কথা জানাল কলকাতা হাইকোর্ট। নির্বাচন কমিশনকে এ ব্যাপারে আবেদন জানানো হবে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

গত সপ্তাহে বুধবার রামনবমী পালিত হয় রাজ্যের বিভিন্ন জায়গায়। এরপরই মুর্শিদাবাদ থেকে আসে অশান্তির খবর। রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে গত ১৭ এপ্রিল বুধবার উত্তপ্ত হয়ে উঠেছিল মুর্শিদাবাদের রেজিনগর। সেখানে ছাদের ওপর থেকে মিছিলে ঢিল ছোড়োর অভিযোগ ওঠে। বোমাবাজিও করা হয় বলে অভিযোগ। এনিয়ে গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। সেই ঘটনায় কয়েকজন আহত হন। পরিস্থিতি সামাল দিতে র‍্যাফ পর্যন্ত নামাতে হয়। সেই অশান্তি নিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের মন্তব্য, একটা অনুষ্ঠান যদি শান্তিপূর্ণভাবে করা না যায়, তাহলে সেখানে ভোটের কোনও প্রয়োজন নেই।

এ দিনের শুনানিতে রাজ্য সরকার জানায়, রামনবমীতে ছোটখাটো কয়েকটি অশান্তি ছাড়া আর তেমন কিছু হয়নি। এ কথা শুনেই বিরক্ত হন প্রধান বিচারপতি। তিনি বলেন, “আমরা নির্বাচন কমিশনকে বলব যে বহরমপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন যেন পিছিয়ে দেওয়া হয়। যেখানে মানুষ ৮ ঘণ্টা শান্তিপূর্ণভাবে নিজেদের উৎসব পালন করতে পারেন না, সেখানে এই মুহূর্তে ভোটের কোনও প্রয়োজন নেই।”

প্রসঙ্গত, রাম নবমীতে হামলা নিয়ে এনআইএ তদন্ত চেয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে। এব্যাপারে রাজ্য সরকারকে হলফনামা আকারে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্যের তদন্তকারী সংস্থাগুলি চাইলে হলফনামা দাখিল করতে পারে। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ২৬ এপ্রিল।

Related posts

হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

‘যখন ভোটবাক্স খুলবে, সর্ষেফুল দেখবেন বিজেপির নেতারা’, কৃষ্ণনগর থেকে কটাক্ষ অভিষেকের