জার্মান বধে ইতিহাসের বদল, শেষ আটে পৌঁছে গেল ইংল্যান্ড

ডেস্ক: দেশের মাঠে দেশের মানুষের সমর্থনকে সঙ্গে নিয়েই শেষ আটে পৌঁছে গেল ইংল্যান্ড।জার্মানিকে ২-০ গোলে হারিয়ে ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল ইংল্যান্ড।লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম সাক্ষী থাকল ইতিহাসের। এই প্রথম জার্মানি কোনও মেজর টুর্নামেন্টের প্রি-কোয়ার্টার থেকে বিদায় নিল। জার্মানির বিদায়ের সঙ্গেই জোয়াকিম লো-রও জার্মানি দলের হয়ে কোচিং কেরিয়ারের যবনিকা পড়ল।


প্রতিশোধ, হারানো সম্মান ফিরিয়ে আনা, অপমানের বদলা নেওয়া। ২৫ বছর আগে এই ওয়েম্বলি স্টেডিয়ামে টাইব্রেকারে জার্মানির কাছে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। বর্তমান ইংলিশ কোচ সাউথগেট সেদিন পেনাল্টি মিস করেছিলেন। তারপর নকআউট পর্বে যখনই দেখা হয়েছে ইংল্যান্ড এবং জার্মানির প্রতিবারই বাজিমাত করেছে জার্মান জায়ান্টরা। দুই প্রতিদ্বন্দ্বী দেশের চিরকালীন লড়াইয়ে ইতিহাস অনেকটা জার্মানির পক্ষে ছিল।


৭৫ মিনিটে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দেন রাহিম স্টার্লিং। দুর্দান্ত টিমওয়ার্কের ফলে গোলটি আসে। প্রথমে হ্যারি কেন বল পেয়ে বাড়িয়ে দেন গ্রিলিশের উদ্দেশে। গ্রিলিশ বল দেন লুক শ-কে। শ লেফট উইং থেকে নিচু ক্রস বাড়ান। সেই ক্রসে পা ছুঁইয়ে বল জালে জড়িয়ে দেন স্টার্লিং। ৮১ মিনিটে গোল শোধ করার সুবর্ণ সুযোগ পেয়েছিল জার্মানি। কিন্তু সেই সুযোগ হেলায় হারান টমাস মুলার। ইংল্যান্ডের গোলকিপারকে পিকফোর্ডকে একা পেয়েও বল গোলে রাখতে ব্যর্থ হন।


আর জার্মানিকে গোল শোধ না করার সুযোগ দিয়েই ব্রিটিশদের ৮৬ মিনিটে এগিয়ে দেন ক্যাপ্টেন হ্যারি কেন । নীচু করা হেডে ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করেন তিনি। এই গোলের পর আর ম্যাচে ফেরার কোনও সম্ভাবনাই ছিল না ডাই ম্যানশ্যাফটদের কাছে। পর্তুগাল, ফ্রান্সের পর এবার জার্মানির মতো ইউরোপের মহাশক্তিধর দলকেও বিদায় নিতে হল টুর্নামেন্টকে। 

Related posts

ইডেনে অঘটন! রানের পাহাড় গড়েও পঞ্জাবের কাছে হার কলকাতার

ইডেনে আজ পঞ্জাব-কলকাতা লড়াই, কখন কোথায় দেখবেন

নাটকীয় জয়! আরসিবি-কে ১ রানে হারাল নাইটরা