সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামে স্ট্র্যাটেজি রুম উত্তরাখণ্ডের প্রথম ক্রিকেট স্টেডিয়ামে

উত্তরাখণ্ডের প্রথম ক্রিকেট স্টেডিয়াম। কোনো সরকারি সংস্থা নয়, নিজের ছেলের ক্রিকেটের প্রতি আবেগের জন্য তৈরি করেছেন এক বাবা। দেরাদুনে পাহাড় ভেঙে তৈরি ওই স্টেডিয়ামে চমৎকার থাকার জায়গা, ইন্ডোর স্টেডিয়াম থেকে শুরু করে রয়েছে চলমান ক্রিকেট জাদুঘর। আর সেখানেই রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামে একটি স্ট্র্যাটেজি রুম। নাম ‘সৌরভস’।

রাজ্যের রাজধানী থেকে ১১ কিলোমিটার দূরে অভিমন্যু ক্রিকেট একাডেমি। সাড়ে ৮ একর জুড়ে বিস্তৃত, এটি একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আর পি ঈশ্বরণের মস্তিষ্কপ্রসূত। বাংলা দলের অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণের বাবা আর পি ঈশ্বরণ ছেলের জন্য এই স্টেডিয়াম তৈরি করেছেন।

‘সৌরভস’-এর ভিতরে রয়েছে একটি অডিটোরিয়াম। যার সামনে রয়েছে টেবিল-চেয়ার এবং পিছনে হোয়াইট বোর্ড। ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক এবং বর্তমানে বিসিসিআই প্রেসিডেন্টের নামে এই স্ট্র্যাটেজি রুম প্রসঙ্গে আরপি ঈশ্বরণ জানান, ভারতীয় দলে অনেক অধিনায়ক এসেছেন। কিন্তু টিম মিটিংয়ে খেলার রণকৌশল নিয়ে আলোচনা করতে সর্বপ্রথম দেখা গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তাঁর মতো এক ব্যতিক্রমী অধিনায়ককে সম্মান জানাতেই এই ঘরটা তৈরি করা হয়েছে।

এই স্টেডিয়াম কার্যত ক্রিকেটময়। সচিন তেণ্ডুলকরের সম্মান জানাতে রয়েছে ‘টেন ডেন’ নামে একটি ঘর। এ ছাড়া লাইব্রেরি উৎসর্গ করা হয়েছে রাহুল দ্রাবিড়কে। আরেক কিংবদন্তি কপিল দেবের নামেও রয়েছে ঘর। অসাধারণ প্যাভিলিয়ন সাজানো হয়েছে দুনিয়ার প্রায় সমস্ত ক্রিকেটারের ছবি দিয়ে। পাহাড়ের কোলে এই স্টেডিয়াম যে কারণে দেরাদুনের গর্ব হয়ে উঠেছে এখন।

আরও পড়ুন: ধন্যবাদ ঝুলন গোস্বামী, অবসর নেওয়ার পর বলছে ক্রিকেট বিশ্ব

Related posts

লখনউকে হারিয়ে আইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে কেকেআর, প্লে অফ কি নিশ্চিত?

আইএসএল ফাইনালে এগিয়ে থেকেও হার মোহনবাগানের

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দুরন্ত জয় কেকেআরের, ওয়াংখেড়েতে ২৪ রানে জিতল নাইটরা