ধন্যবাদ ঝুলন গোস্বামী, অবসর নেওয়ার পর বলছে ক্রিকেট বিশ্ব

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ঝুলন গোস্বামী। দীর্ঘ ২০ বছর আন্তর্জাতিক ক্রিকেটে দাপট দেখানোর পর থামলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। এর পরই তাঁর উদ্দেশে প্রশংসা এবং শুভেচ্ছায় উপচে পড়ছে সোশ্যাল মিডিয়া।

তিনি ‘চাকদহ এক্সপ্রেস’। কোনো কিছুই রুখতে পারেনি তাঁর গতিপথকে। ১২০ কিলোমিটার বেগে বল করে যেমন ব্যাটারকে ধরাশায়ী করেছেন, তেমনই প্রতিনিয়ত একের পর এক পরীক্ষায় সমানে উতরে দিয়েছেন ঝুলন।

কিংবদন্তি ভারতীয় পেসার শনিবার লর্ডসে আন্তর্জাতিক ক্রিকেটে শেষবারের মতো ব্যাট করতে নেমে ব্যাপক সাধুবাদ পেয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিবসীয় ম্যাচের সময় ভারতীয় জার্সিতে তাঁর চূড়ান্ত উপস্থিতিকে উদযাপন করেছে ‘ক্রিকেটের মক্কা’ লর্ডস।

তিনি ব্যাট হাতে নামতেই ইংল্যান্ডের খেলোয়াড়রা তাকে গার্ড অব অনার প্রদান করেন। সাধুবাদ জানিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও। টুইটারে তারা লিখেছে, ২০ বছরেরও বেশি সময় ধরে ঝুলন গোস্বামী দাপট দেখিয়েছেন। আগুন ঝরিয়েছেন, নিজের লক্ষ্যে পৌঁছেছেন। তাঁর এই পারফরম্যান্স অনেক তরুণীকে ক্রিকেট খেলার জন্য অনুপ্রাণিত করেছে।

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি টুইটারে লিখেছে, ঝুলন গোস্বামী- একজন কিংবদন্তি, একজন অনুপ্রেরণা। তাঁর ২০ বছরের অসাধারণ কেরিয়ারের গৌরবময় সমাপ্তি।

এ ছাড়াও তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, মিতালি রাজ, হার্দিক পাণ্ড্য, কেএল রাহুল, জয় শাহ প্রমুখ।

প্রসঙ্গত, এই মুহূর্তে লন্ডনে চলছে ঝুলনের বায়োপিক ‘চাকদা এক্সপ্রেস’-এর শুটিং। ঝুলনকে ধন্যবাদ জানিয়েছেন বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মাও। ভারতের মহিলা ক্রিকেটের ভোলবদলে দেওয়ার অন্যতম কারিগর যে ঝুলন। আদতে তিনি এখন অনুপ্রেরণার সমার্থক!

Related posts

সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লির বিপক্ষে ঘরের মাঠে খেলতে নামছে কেকেআর

ওড়িশাকে ২-০ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান

ইডেনে অঘটন! রানের পাহাড় গড়েও পঞ্জাবের কাছে হার কলকাতার