প্রথম পাতা প্রবন্ধ পৃথিবীর অন্যতম একটি স্তোত্র সঙ্গীতের স্রষ্টা এবং আমরা

পৃথিবীর অন্যতম একটি স্তোত্র সঙ্গীতের স্রষ্টা এবং আমরা

227 views
A+A-
Reset

পঙ্কজ চট্টোপাধ্যায়

তখন সারা ভারতে ব্রিটিশ শাসন চলছে। পরাধীন আমাদের দেশ। স্বাধীনতার আকাঙ্খায় এবং ইংরেজ শাসকের অত্যাচারে নীল বিদ্রোহ, ফকির বিদ্রোহ, সন্ন্যাসী বিদ্রোহ, সিপাহী বিদ্রোহ ততদিনে সংগঠিত হয়ে গেছে। ভারতবর্ষের পরাধীনতার গ্লানি দেশের মানুষের মনে রক্তাক্ত জখমের ক্ষত সৃষ্টি হতে শুরু করেছে। মানুষের জন্মগতভাবে স্বাধীনতা অধিকার লাভের দাবীকে বলিষ্ঠভাবে প্রতিষ্ঠার জন্য মরিয়া হয়ে উঠছে স্বাধীনতাপ্রিয় এদেশের মানুষের প্রাণ। ঠিক সেই সময়ে তিনি এলেন।

প্রথম ভারতীয় গ্রাজুয়েট ছিলেন তিনি। তাঁর বিবিধ ধারার গুণাবলী আকৃষ্ট করেছিল সেই যুগের বাংলা, তথা ভারতবর্ষকে।
তাঁর কলম দিয়ে প্রকাশিত হোল ১৮৭৬ সালে একটি বিশ্ববন্দিত স্তোত্রগাথা—”বন্দে মাতরম..”।
” বন্দেমাতরম, সুজলাং সুফলাং মলয়জশীতলাং শস্যশ্যামলাং মাতরম বন্দে মাতরম”
সেই স্তোত্রগাথাতে সুর সৃজন করতে অনুরোধ করলেন তিনি স্বয়ং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে বিষ্ণুপুর সঙ্গীত ঘরানার সঙ্গীতজ্ঞ এবং কিশোর রবীন্দ্রনাথের সঙ্গীতের গুরু যদুনাথ ভট্টাচার্য তথা যদুভট্ট-কে। তিনি সুর দিলেন। পরে এই স্তোস্ত্রগীতটি ১৮৮২ সালে বঙ্কিমচন্দ্র তাঁর সন্নাসী বিদ্রোহ এবং ফকির বিদ্রোহ-এর ওপরে লেখা “আনন্দমঠ” উপন্যাসে লিপিবদ্ধ করেন।

বন্দেমাতরম গানটি প্রথম গাওয়া হয় ১৮৯৬ সালে,কলকাতার টাউনহলে। গেয়েছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। তার আগে তিনিও নিজে বন্দেমাতরম গানটিতে সুর সৃজন করেছিলেন। গানটি প্রথম রেকর্ড করা হয় ১৯০৭ সালে। এই বন্দেমাতরম গানটির ইংরাজি অনুবাদ করেছিলেন ঋষি অরবিন্দ স্বয়ং—” Mother,I bow to thee”

বন্দেমাতরম গানটিতে এরপরে সুর দিয়েছিলেন বিখ্যাত সঙ্গীতজ্ঞ ব্যক্তি হেমন্ত মুখোপাধ্যায় ১৯৫০ সালে।

তার পর বন্দেমাতরম স্তোস্ত্রগীতে সুর দিয়েছিলেন বিশ্ববিখ্যাত সঙ্গীতকার এআর রহমান। এই বন্দেমাতরম গানটি আমাদের দেশের National Anthem।

এই বন্দেমাতরম শব্দটি ছিল সেই সময়ের সারা ভারতবর্ষের স্বাধীনতার অগ্নিমন্ত্রে দীক্ষিত বিপ্লবী দেশপ্রেমিকদের কাছে এক মহামন্ত্র। এই বন্দেমাতরম মহামন্ত্রটি উচ্চারণ করেন বিপ্লবের অগ্নিহোত্রী ক্ষুদিরাম বসু-সহ বহু দেশপ্রেমিক হাসিমুখে তাঁদের জীবন ফাসির মঞ্চে উৎসর্গ করেছিলেন। সেই সময়ের আসমুদ্রহিমাচল ভারতের মাটিতে এই বন্দেমাতরম ধ্বনি ছিল স্বাধীনতার মূল মন্ত্র। এই অগ্নিমন্ত্রে উচ্চারিত হয়েছিল সেদিনের এ দেশের মাটি,আকাশ-বাতাস অনুরণিত হয়েছিল এই বন্দেমাতরম ধ্বনির আবেগে,বলিষ্ঠতায়,অঙ্গীকারবদ্ধতায়।

২০০২ সালের বিবিসিরএকটি সমীক্ষায় সারা বিশ্বের ৭০০০ গানের মধ্যে সর্বকালের শ্রেষ্ঠ ১০টি গানের তালিকায় এই “বন্দেমাতরম” গানটি প্রথম গান,দ্বিতীয় গানটি হোল.” উই শ্যাল ওভারকাম”।

আজ ২৬ শে জুন। আজ বন্দেমাতরম গানটির স্রষ্টা সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মদিন। আজকের দিনে এই মহামানব ১৮৩৮ সালে এই বাংলার নৈহাটির কাঁঠালপাড়াতে জন্মগ্রহণ করেছিলে

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.