প্রথম পাতা প্রবন্ধ শুধু একটাই পৃথিবী! তোমার আমার এবং আগামীর

শুধু একটাই পৃথিবী! তোমার আমার এবং আগামীর

254 views
A+A-
Reset

পঙ্কজ চট্টোপাধ্যায়

তোমার আমার ভালোবাসার এই গ্রহ যার নাম পৃথিবী তার বয়স এখন প্রায় ৪০০ কোটি বছর। আর মানব সভ্যতার সময়কাল আজ থেকে ১০/১২ হাজার বছর সময় থেকে। এবং এই আধুনিক সভ্যতার যুগের সময়কাল ২/৩ শত বছরের।

আমাদের সেই পৃথিবীর চারিদিকে আজ এই আধুনিক সভ্যতায় যেমন ঘটেছে নানা দিক দিয়ে অগ্রগতি, উন্নতি, ইত্যাদি,আবার পাশাপাশি আমরা মুখোমুখি হয়েছি অনেক অবাঞ্চিত পরিস্থিতির,সমস্যার,ইত্যাদির।
তার মধ্যে সবচেয়ে অগ্রগন্য এবং মারাত্মক অবাঞ্চিত অবস্থার নাম হোল আমাদের পরিবেশের প্রতি অবিচার যা আমাদেরই দ্বারা,অর্থাৎ আমাদের মতো সুসভ্য(?!) মানুষের দ্বারা কৃত।

এখানে উল্লেখ্য যে পরিবেশ মানে যেমন রয়েছে প্রাকৃতিক পরিবেশের কথা,ঠিক তেমনই রয়েছে সামাজিক,সাংস্কৃতিক, রাজনৈতিক পরিবেশের কথাও।
অত্যন্ত দুঃখের সাথে দেখা যাচ্ছে যে, আজ সারা বিশ্ব-ব্যাপী এই সামগ্রিক পরিবেশের পরিমন্ডল মানুষের বেঁচে থাকার ক্ষেত্রে,মানুষের নিশ্চিন্তে বসবাসের ক্ষেত্রে এক ভয়ানক সমস্যার সৃষ্টি তৈরি হচ্ছে। সমস্ত ক্ষেত্রের পরিবেশে(প্রাকৃতিক, পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক,ইত্যাদি) এক জটিল,অসহিষ্ণুতা, অসততা, অমানবিক অবস্থার জন্ম হচ্ছে প্রতি মুহূর্তে।

যা মানুষের অস্তিত্বের সংকট ডেকে আনতে পারে মানব সভ্যতায়।
এরই পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী এই সমস্যার দূরীকরণের জন্য আজ থেকে ঠিক ৫০ বছর আগে ১৯৭২ সালের ৫ই-১৬ই জুন সুইডেনের রাজধানী স্টকহোমে ‘ইউনাইটেড নেশনস কনফারেন্স অন্ দ্য হিউম্যান এনভায়রনমেন্ট’-এর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল। কনফারেন্সের থিম ছিল ‘আমাদের একটাই পৃথিবী’। সেই কনফারেন্সে আমাদের পৃথিবীটাকে পরিবেশের সর্বস্তরে মানব সভ্যতার সুস্থতার, সম্মৃদ্ধির, উন্নয়নের পরিকল্পনা এবং তার প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়গুলি নিয়ে সবিস্তারে আলোচনা করা হয় এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয় আর কর্মসূচীও গ্রহণ করা হয়।
সেই কর্মকান্ডে যুক্ত হই আমরা এই পৃথিবীর নাগরিকবৃন্দ, আমাদের দায়িত্বশীল হতে হয়,নিজের ঘরের,নিজের পাড়ার-এলাকার,নিজের জেলার,রাজ্যের,দেশের তথা সারা বিশ্বের যাবতীয় পরিবেশের সুরক্ষার ব্যাপারে।
আচারে,ব্যবহারে, দৈনন্দিন প্রতিটি কাজের প্রেক্ষিতে পরিবেশের সুরক্ষায় আমাদের সব সময় সদা জাগ্রত থাকতে হবে।কারন এই পৃথিবীটা আমাদের,তোমার-আমার, আমাদের আগামী প্রজন্মের।

আজ ২০২২ এর ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসের ৫০ বছরের রজত জয়ন্তী উদযাপন হবে সেই ৫০ বছর আগের প্রথম কনফারেন্স-এর স্থান সুইডেনের রাজধানী স্টকহোমে। এবারেও এই কনফারেন্সের থিম হোল ‘আমাদের একটাই পৃথিবী’।

প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে সারা বিশ্বে সেই ১৯৭৩ সালের ৫ই জুন থেকে।
আজ সেই বিশ্ব পরিবেশ দিবসের অঙ্গীকার হোক সব দিক থেকে দুষন মুক্ত আমাদের পৃথিবীটাকে আমরা সবাই রক্ষা করব আমাদের চোখের মণির মতো, আমাদের সন্তানদের লালন পালনের মতো।
কবি সুকান্ত ভট্টাচার্য-এর কথায় আহ্বান জানিয়ে যায় আজকের দিন

‘চলে যাব..
তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ
প্রাণপণে পৃথিবীর সরাবো জঞ্জাল,
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।’

সবাই ভালো থাকুন,আমাদের পৃথিবীটাকে ভালো রাখুন,তাকে ভালো থাকতে দিন।
এই হোক আজকের অঙ্গীকার।

আরও পড়ুন: আজি হতে শতবর্ষ আগে মৃত্যুকে জয় করেছিল সভ্যতা

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.