প্রথম পাতা বিনোদন এ বার ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

এ বার ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

305 views
A+A-
Reset

কলকাতা : বদলাচ্ছে না চলচ্চিত্র উৎসবের দিন, নির্ধারিত দিনেই ভার্চুয়ালি উদ্বোধন হবে কলকাতা চলচ্চিত্র উৎসবের।

করোনার জেরে ভার্চুয়াল হতে চলেছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (কিফ) উদ্বোধনী অনুষ্ঠান। উৎসব কমিটি মুখ্যমন্ত্রীর কাছে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব পাঠিয়েছিল। সেই প্রস্তাব গৃহীত হয়েছে।

প্রতি বছর নভেম্বর মাসের প্রথম দিকে হয় কিফ। কিন্তু কোভিডের জন্য এ বার তা পিছিয়ে আগামী বছর ৮-১৫ জানুয়ারি করা হয়েছে। উৎসব কমিটির আশা ছিল, তত দিনে পরিস্থিতি খানিক স্বাভাবিক হবে। কিন্তু তা না হওয়ায় কোনও রকম ঝুঁকি নিতে চায়নি তারা। নেতাজি ইনডোরে যে বর্ণাঢ্য অনুষ্ঠান দেখতে পেতেন জনতা, তা এ বার হবে না। এখন চেষ্টা করা হচ্ছে, অমিতাভ, শাহরুখ এবং অন্যান্য তারকাদের ভার্চুয়ালি হাজির করানোর।

উৎসবের আতিশয্যে কোপ পড়লেও সিনেমার মানের সঙ্গে আপস করা হচ্ছে না। দেশ-বিদেশে প্রশংসিত সব ছবি থাকছে এ বার।

থাকছে সৌমিত্র চট্টোপাধ্যায় রেট্রোস্পেকটিভ। ঋষি কপূর, ইরফান খান অভিনীত ছবিও দেখানো হবে। থাকছে দক্ষিণ কোরিয়ার সদ্যপ্রয়াত পরিচালক কিম কি-দুকের ছবিও। ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে বাছাই করা তাঁর ছবি দেখানো হবে এ বার। 

কাটছাঁট হচ্ছে উৎসবের অন্যান্য দিক। কমেছে ভেনুর সংখ্যা। যে সব মাল্টিপ্লেক্স এবং সিঙ্গল স্ক্রিনে এর আগে ছবি দেখা যেত, তা এ বার হবে না। নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন-সহ মোট ছ’টি ভেনু থাকছে এ বার।

একটি অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হবে। কারণ হলগুলিতে সোশ্যাল ডিসট্যান্সিং মেনেই বসার বন্দোবস্ত করা হচ্ছে। নন্দনের মেঝেতে বসে ছবি দেখার পরিচিত দৃশ্য এ বার উধাও।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.