প্রথম পাতা শরীরস্বাস্থ্য বেশি খাওয়া হয়ে গিয়েছে? ভুগছেন গ্যাসের সমস্যায়? সমাধান এক টুকরো আদায়

বেশি খাওয়া হয়ে গিয়েছে? ভুগছেন গ্যাসের সমস্যায়? সমাধান এক টুকরো আদায়

329 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : ভারতীয় রান্নায় মশলার গুরুত্ব যেমন অপরিসীম তেমনই অনবদ্য ভারতীয় মশলার নানাবিধ উপকারিতা। ভারত, চিন সহ মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশের রান্নায় ব‍্যবহৃত মশলা শুধু স্বাদেই অনবদ্য ন্য, গুণেও সেরা। যেমন আদা। আজ সারা বিশ্ব স্বীকার করে মশলা হিসাবে এর উপকারিতা। কিন্তু মসলা হিসাবে ব্যবহার ছাড়াও যে বহু উপকারিতা রয়েছে আদার, সে কি আমরা জানি? 

আদা খুব ভালো অ্যান্টি অক্সিড্যান্ট, আন্টিটিউমার, আন্টিআলসার ও আন্টি ইফেক্টিভ এজেন্ট। এতে রয়েছে ৫০-৭০% কার্বোহাইড্রেট, ৩-৬%ফ্যাট, তারপিন, ফেনলিক যৌগ, অ্যামাইনো অ্যাসিড, ফাইবার, এবং ফাইটোস্টেরোল।

বিয়েবাড়ি বা কোনও অনুষ্ঠানে বেশী খাওয়া হয়ে গেছে? বদহজম? মনে হচ্ছে গলা অব্দি খাবার ভর্তি? এমন সমস্যায় মুশকিল আসান আদা। খুব তাড়াতাড়ি আদা গাটকে প্রটেক্ট করে আবার নরমাল অবস্থায় ফিরিয়ে আনতে পারে। লিকার চা এর সঙ্গে কয়েক টুকরো আদা ফুটিয়ে সেই চা খেয়ে নিন দুবার, ম্যাজিকের মতো কাজ করবে।

ক্ষুধামন্দেও দুরন্ত কাজ করে আদা। ২চামচ আদার রসে লেবুর রস ও বিটনুন দিয়ে খেয়ে নিন। আধঘন্টার মধ্যে খাবার প্রবল ইচ্ছে হবে।

অ্যাসিডিটি তো বাঙালির জাতীয় অসুখ। এর ওষুধও কিন্তু আপনার হাতের সামনেই আছে। রোজ সকালে ৫-৬কুচি আদা, এক চামচ লেবুর রস, এক চামচ মধু ও এক গ্লাস গরম জল খান, অ্যাসিডের সমস্যা আর হবেই না।

খাওয়ার পরেই যদি পেট ভার হইয়, সেই সঙ্গে মাথা ব্যথা ও গা বমি ভাব। খাওয়ার আধ ঘন্টা পর এক চামচ আদা ও লেবুর রস এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। আদা -লেবুর এই রস আমাদের শরীরে ডাইজেস্টিভ জুস গুলিকে উদ্দীপ্ত করে খাবার দ্রুত হজম করায়।

এক কাপ জলে এক চামচ আদার রস মিশিয়ে সারাদিনে ৪-৫ বার খেলেই উপকার মিলবে পেট ব্যাথা থেকেও। প্রতিদিন আদার রস খেলে উপকার মেলে আর্থ্রাইটিস এর ব্যাথা থেকেও।

দেখলেন তো, রান্নাঘরে পড়ে থাকা এই মশলাটি কত উপকারী!

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.