ধনতেরাস কবে? এই বিশেষ দিনে কেন কেনাকাটা করা হয়

কলকাতা: হাতেগোনা আর কয়েকটা দিন মাত্র বাকি। তার পরেই শুরু হবে আলোর উৎসব দীপাবলি। তবে দীপাবলির আগেই থাকে ধনতেরাসের অনুষ্ঠান।

ধনতেরাস কবে?

এ বছরের ধনতেরসের তারিখ নিয়ে বিভ্রান্তি রয়েছে। প্রায় ২৭ বছর পর দুদিন এই তিথি পালিত হবে। ২২ অক্টোবর সন্ধ্যায় ত্রয়োদশী তিথি শুরু হবে। যা শেষ হবে ২৩ অক্টোবর সন্ধ্যা। উদয়া তিথি মেনে ২৩ অক্টোবর ধনতেরাস পালন করবেন অনেকে। তবে ২২ অক্টোবরও ধনত্রয়োদশীর মান থাকবে। অর্থাৎ এ দিনও কেনাকাটা করা যাবে।

ধনতেরাসে কেন কেনাকাটা

দীপাবলির আগে একদিন বা দুইদিন ধনতেরাস বা ধনত্রয়োদশী হিসাবে গণ্য করা হয়। অর্থভাগ্য এবং ধনপ্রাপ্তির আশায় ধনতেরাসে দেবী লক্ষ্মী এবং কুবেরের পুজো করা হয়ে থাকে। কারণ প্রায় সকলেরই বিশ্বাস যে, এই পুজো করলে পরিবারে সুখ, সমৃদ্ধিতে ভরে ওঠে। এই বিশেষ দিনে প্রায় বহু মানুষ বাড়ির জন্য জিনিসপত্র কেনেন। বেশিরভাগ ক্ষেত্রেই সোনা, রুপো জাতীয় বহুমুল্য জিনিস কেনা হয়। এ ছাড়াও নতুন জামা কাপড়ও এই দিনটিতে অনেকে কিনে থাকেন।

ধনতেরাসের পৌরাণিক ব্যাখ্যা

কুবের তার আরাধ্যা দেবী আদিলক্ষ্মীকে ভক্তির দ্বারা সন্তুষ্ট করতে পেরেছিলেন। এর ফলে এই দিনে কুবের এবং লক্ষ্মীদেবীর পুজো করা হয়। এছাড়াও কথিত আছে যে, কুবের এই দিনে বিবাহের জন্য প্রয়োজনীয় কারণে ভগবান বিষ্ণুর কাছ থেকে কিছু অর্থ নিয়েছিলেন। যার ফলে, এখনও প্রায় বহু মানুষ ভগবান বিষ্ণুর মন্দিরে টাকা দান করেন, যাতে ভগবান বিষ্ণুর কাছে ধার শোধ করা যায়।

আরও পড়ুন: কালীপুজোয় ঘূর্ণিঝড়ের সম্ভাবনা! বিপর্যয় মোকাবিলায় সতর্কতা জারি নবান্নের

Related posts

হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

‘যখন ভোটবাক্স খুলবে, সর্ষেফুল দেখবেন বিজেপির নেতারা’, কৃষ্ণনগর থেকে কটাক্ষ অভিষেকের