গণেশের আরাধনায় সুখ সমৃদ্ধিতে ভরে উঠুক আপনার সংসার

ডেস্ক: গণেশ হল সমৃদ্ধি, শ্রীবৃদ্ধির দেবতা ৷ গণেশ থাকলে, বুদ্ধি-সম্মান-প্রতিপত্তি সংসারে আসবেই ৷ তাই তো সব পুজোর শুরুতেই গণেশের পুজো মাস্ট৷ শুক্রবার গণেশ পুজো। অনেক বাড়িতেই সকাল থেকেই শুরু হবে গণেশ পুজোর আরাধনা। সুন্দর করে সেজে উঠবে আপনার ঘর। করোনা আবহে এটাই তো আমাদের প্রার্থনা, সুস্থ থাকার। সুখে থাকার।করোনা আবহে আমাদের প্রার্থনা, সুস্থ থাকার, সুখে থাকার।


‘সংকট-মোচন’ গণপতির আরাধনা করলে সব বিপদ থেকে উদ্ধার পাওয়া যায়। স্বয়ং গণেশ তাঁর ভক্তদের যাবতীয় সমস্যা থেকে রক্ষা করেন বলে বিশ্বাস। গণেশ চতুর্থীতে ভক্তিভরে পুজো করলে তার সুফল পাওয়া যাবেই। দক্ষিণ দিকে মুখ করে রাখুন গণেশ ৷ ঠাকুর ঘরের যদি সেটা সম্ভব না হয়, দক্ষিণ খোলা জানলা যে ঘরে রয়েছে, সেই ঘরেই রাখতে পারেন গণেশ ৷ লাল ও হলুদ রং গণেশ ঠাকুরের খুব প্রিয়। তাই ঘর সাজানোর ব্যাপারে এই দুটো রংকে সবচেয়ে বেশি গুরুত্ব দিন।

আরও পড়ুন : আপনি কথায় কথায় রেগে যান, জানুন নিয়ন্ত্রণের টোটকা


 বাড়িতে গণেশের মূর্তি বা ছবি প্রতিষ্ঠা করার আগে দেখে নিন তাঁর শুঁড় যেন বাঁ দিকে ঘোরানো থাকে। গণেশ পুজো করার সময় অবশ্যই পরুন কালো বা সাদা পোশাক ৷গণেশকে মোদক, মোতিচুরের লাড্ডু দিন ৷ 


সকাল ও সন্ধেতে অবশ্যই ঘিয়ে প্রদীপ ও ধূপকাঠি সহযোগে আরতি করবেন গণেশের ৷
সাদা ফুল খুবই প্রিয় গণেশের ৷ রোজ গণেশকে পুজো দেবেন সাদা ফুল দিয়ে ৷ ঘরের দুয়ারে সুন্দর করে সাজিয়ে রাখুন দ্বারঘট। দ্বারঘটের চারপাশে হলুদ গাঁদার মালা জড়িয়ে দিন। ঘরে ঢোকার মূল দরজায় লম্বা লম্বা করে গাঁদার মালা ঝুলিয়ে দিন।

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন