প্রথম পাতা খবর কেরল, তামিলনাড়ু, পুদুচেরি, অসমের বুথ ফেরত সমীক্ষা কী বলছে দেখে নিন

কেরল, তামিলনাড়ু, পুদুচেরি, অসমের বুথ ফেরত সমীক্ষা কী বলছে দেখে নিন

449 views
A+A-
Reset

ডেস্ক: বাংলার পাশাপাশি ভোট হয়েছে পড়শি রাজ্য অসম, কেরল, তামিলনাড়ু, পুদুচেরিতে।আগামী পাঁচ বছরের জন্য কাদের দখলে থাকতে চলেছে, এই রাজ্যের শাসনক্ষমতা?  বুথ ফেরত সমীক্ষা কি বলছে দেখে নেওয়া যাক।


তামিলনাড়ুতে তাদের বন্ধু-দল, এনডিএ-র অন্যতম শরিক এআইএডিএমকে-কে এ বার সম্ভবত ক্ষমতা থেকে সরতে হবে। বুথফেরত সমীক্ষায় বিজেপির একমাত্র অসমের ক্ষমতা ধরে রাখা। সেখানে কংগ্রেসের ক্ষমতা দখলের কোনো সম্ভাবনাই নেই। অন্য দিকে প্রথা ভেঙে এ বার উলটো পথে হাঁটবে কেরল। পাঁচ বছর অন্তর সরকার পালটে দেওয়ার যে ঐতিহ্য কেরল এত দিন ধরে রেখেছিল, সেই পথ থেকে এ বার বেরিয়ে আসবে তারা। সিপিআইএম নেতৃত্বাধীন এলডিএফ-ই ক্ষমতায় ফিরছে, এমন ইঙ্গিত দিয়েছে বুথফেরত সমীক্ষা। 

অসম
বিভিন্ন বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত মিলেছে, এবার বিজেপি নেতৃত্বাধীন NDA এবং কংগ্রেস নেতৃত্বাধীন UPA-র মধ্যে এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের  ইঙ্গিত মিলেছে । সমীক্ষা অনুযায়ী, ১২৬ বিধানসভা আসন বিশিষ্ট অসমে ৫৮ থেকে ৭১টি আসনে জয়ী হতে পারে NDA। প্রধান বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন UPA পেতে পারে ৫৩ থেকে ৬৬টি আসন।
তামিলনাড়ুর

বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, এবার বড় ব্যবধানে জিতে তামিলনাড়ুতে সরকার গড়তে পারে এম কে স্ট্যালিনের দল DMK ও কংগ্রেস জোট। বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, 
১৬০ থেকে ১৭২টি আসন পেয়ে ক্ষমতা ছিনিয়ে নিতে পারে DMK আর কংগ্রেস জোট। ৫৮ থেকে ৭০টি আসন পেতে পারে AIADMK ও বিজেপির জোট।
প্রথমবার ভোটে লড়ে অভিনেতা কমল হাসানের মাক্কাল নিধি মইয়ম অর্থাৎ MNM জিততে পারে ০ থেকে ৪টি আসন। একদা জয়ললিতার ছায়াসঙ্গী, শশীকলার দল আম্মা মাক্কাল মুনেত্রা কজগম বা AMMK-এর ঝুলিতে যেতে পারে ১ থেকে ৫টি আসন।  
কেরল
বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী ১৪০ আসনের কেরলে সিপিএম নেতৃত্বাধীন LDF ৭১ থেকে ৭৭টি আসনে জয়ী হতে পারে। কংগ্রেস নেতৃত্বাধীন UDF-এর দখলে যেতে পারে ৬২ থেকে ৬৮টি আসন। বিজেপির ঝুলিতে সর্বোচ্চ ২টি আসন যেতে পারে।

পুদুচেরি
বুথফেরত সমীক্ষা অনুযায়ী, পুদুচেরিতে এবার ভোটে জিতে সরকার গড়তে পারে NDA শিবির। সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা বলছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামীর দল AINRC, BJP আর ADMK নেতৃত্বাধীন NDA-এর দখলে যেতে পারে ১৯ থেকে ২৩টি আসন। কংগ্রেস ও DMK-র জোট UPA,৬ থেকে ১০টি আসনে জিততে পারে। অন্যান্যরা ১ থেকে ২টি আসনে জিততে পারে বলে সি ভোটারের বুথফেরত সমীক্ষা ইঙ্গিত।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.