প্রথম পাতা খবর এক দেশ এক ভাষা… শাহর সঙ্গে সহমত নন এ আর রহমান

এক দেশ এক ভাষা… শাহর সঙ্গে সহমত নন এ আর রহমান

79 views
A+A-
Reset

ভারতের মতো বহুভাষাভাষী দেশে জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগে এবার সরব হলেন অস্কারজয়ী সুরকার এ আর রহমান। সোশ্যাল মিডিয়ায় তামিল ভাষার প্রতি নিজের ভালবাসা ব্যক্ত করে একটি আঁকাছবিও তিনি শুক্রবার পোস্ট করেছেন। আর তার পরেই, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও সুরকার রহমানকে সামনে রেখে ভাষা নিয়ে সোসাল মিডিয়ায় শুরু হয়েছে চাপান-উতোর।

গত বৃহস্পতিবার, হিন্দি ভাষার গুরুত্ববৃদ্ধির কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংসদের ভাষা কমিটির ৩৭ তম বৈঠকে তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারি ভাষা হিন্দিতেই সরকার চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। ইংরেজির পরিবর্তে আঞ্চলিক ভাষা না শিখে হিন্দি শিখলে হিন্দি ভাষার গুরুত্ব আরও বাড়বে। তিনি জানান, দেশের ঐক্য এবং সংহতিতে সরকারি ভাষাকে গুরুত্ব দেওয়ার সময় এসেছে। রাজ্যের বিভিন্ন ভাষাভাষির মানুষ সরকারি ভাষায় কথা বললে হিন্দি তখন দেশের ভাষা হয়ে উঠবে বলেও মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

হিন্দি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সেই বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছে তৃণমূল কংগ্রেস সহ দেশের প্রায় সব বিরোধী দল। বিজেপি জোর করে হিন্দি চাপিয়ে দিলে প্রতিরোধ করা হবে বলে হুঙ্কার তুলেছেন তৃণমূল নেতৃত্ব। কেরল ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীও ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষাকেই গুরুত্ব দেওয়ার কথা বলেছেন। স্ট্যালিনের বক্তব্য, জোর করে নয়, ভালবেসে কেউ হিন্দিভাষা শিখতেই পারেন। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর অভিযোগ, কেন্দ্রের বিজেপি সরকার দেশের বহুত্ববাদী পরিচিতি নষ্ট করার চেষ্টা চালিয়ে আসছে।

অস্কারজয়ী সুরকার শুক্রবার নিজের সমস্ত সোসাল মিডিয়া অ্যাকাউন্টে এক নারীমূর্তির ছবি পোস্ট করেন। আঁকা নারীমূর্তি তামিলনাড়ুতে তামিল দেবী বা তামিলানাঙ্গু হিসেবে পরিচিত। তামিল ভাষায় লেখা কবি ভারতীদাসনের একটি কবিতার লাইনও তিনি তুলে ধরেছেন।

সোসাল মিডিয়ায় আল্লা রাখা রহমানের পোষ্ট ঘিরে শুরু হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। অধিকাংশই যখন নিজেদের আঞ্চলিক পরিচিতির পক্ষে সওয়াল করে তাঁকে প্রশংসায় ভরিয়েছেন, তখন কটাক্ষ আর সমালোচনাতেও বিদ্ধ হতে হয়েছে খ্যাতনামা গীতিকার, সুরকার ও গায়ককে। হিন্দি ছবিতে কাজ করেই তিনি অর্থ-যশ-খ্যাতি পয়েছেন। এমনকী পরিচিতির শিখরেও পৌঁছেছেন বলে স্মরণ করিয়েছেন কেউ কেউ। সোসাল মিডিয়ায় সেই সব সমালোচনা কিংবা কটাক্ষের কোনও জবাব এখন পর্যন্ত দেননি ৫৫ বছর বয়সী রহমান। তবে কেন্দ্রের হিন্দি প্রীতিতে রহমানের এমন প্রতীকী প্রতিবাদ কিন্তু আলোড়ন তুলেছে জনমানসে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.