প্রথম পাতা খবর এক দশক পর কার্টুনকাণ্ডে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রর অব্যাহতি

এক দশক পর কার্টুনকাণ্ডে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রর অব্যাহতি

82 views
A+A-
Reset

কলকাতা: ১১ বছর ধরে কার্টুনকাণ্ডে মামলা চলছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের বিরুদ্ধে। অবশেষে সেই মামলা থেকে অব্যাহতি পেলেন তিনি। কার্টুনকাণ্ডের এই মামলা থেকে তাঁকে অব্যাহতি দিয়েছে আলিপুর আদালত।

এত দিন পর সেই মামলা থেকে তাঁকে অব্যাহতি দিল আলিপুর আদালত। আইনি লড়াইতে অবশেষে জয়ী হলেন তিনি। তাঁর এই জয়কে গণতন্ত্রের জয় বলে উল্লেখ করেছেন অধ্য়াপক। তাঁর দাবি, এক গভীর ষড়যন্ত্র করা হয়েছিল তাঁর বিরুদ্ধে।

আদালতের রায়ের এই কপি ফেসবুকে পোস্ট করে অধ্যাপক লেখেন, “১১ বছর পরে ব্যঙ্গচিত্রকাণ্ডের ফৌজদারি মামলা থেকে নিষ্কৃতি পেলাম। রাজ্য পুলিশ, প্রশাসন, শাসকদল এবং দুষ্কৃতীদের বাধা সত্ত্বেও এই জয়। এটা গণতন্ত্রের প্রতি দায়বদ্ধতার জয়”।

প্রসঙ্গত, ২০১২ সালে একটি ব্যঙ্গচিত্রকে কেন্দ্র করে অম্বিকেশকে নিগ্রহের অভিযোগ ওঠে তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। অধ্যাপকের বিরুদ্ধে মামলা দায়ের হয় পূর্ব যাদবপুর থানায়। যার প্রেক্ষিতে ২০১২-র ১২ এপ্রিল, অম্বিকেশ এবং তাঁর প্রতিবেশীকে পুলিশ গ্রেফতার করে। পরদিন আদালত তাঁদের জামিন দেয়। ওই বছরেরই ১৪ সেপ্টেম্বর, আলিপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাসে ব্যঙ্গচিত্র সংক্রান্ত এই মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন জানান অম্বিকেশ। কিন্তু, সেই আবেদন খারিজ হয়ে যায়। এর পর নতুন করে আলিপুর আদালতের অ্যাডিশনাল সেশন জাজের এজলাসে আবেদন জানান তিনি।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.