প্রথম পাতা খবর উত্তরপ্রদেশে বিপুল জয় বিজেপির, সৃষ্টি হল নতুন সাত রেকর্ড!

উত্তরপ্রদেশে বিপুল জয় বিজেপির, সৃষ্টি হল নতুন সাত রেকর্ড!

40 views
A+A-
Reset

২০২৪ লোকসভা ভোটের আগে উত্তরপ্রদেশের নির্বাচনকে সেমি-ফাইনাল বলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এবার ভোটের ফলাফলে পরিস্কার, সকলকে মাত দিয়ে বিজেপি সরকার গঠনের ব্যাপারে কয়েক কদম এগিয়ে। ইউপি-তে গেরুয়া ঝড় উঠলেও অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিও ভাল ফল করেছে উত্তরপ্রদেশে। আর বিজেপির এই বিপুল জয়ের মাঝে কয়েকটি রেকর্ড তৈরি হল। উত্তরপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও দ্বিতীয়বারের জন্য জিতে মুখ্যমন্ত্রী হতে চলেছেন। আসুন দেখে নেওয়া যাক কোন কোন রেকর্ড তৈরি হল এবারের উত্তরপ্রদেশ ভোটের ফলাফলে।

প্রথমত, যোগী আদিত্যনাথ হলেন প্রথম মুখ্যমন্ত্রী যিনি পাঁচ বছরের মুখ্যমন্ত্রীত্ব সম্পন্ন করে দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন। পরিসংখ্যান বলছে, ভারতের সর্বাধিক জনসংখ্যার রাজ্য উত্তরপ্রদেশের জন্ম ১৯৫২ সালের ২০ মে। এরপর থেকে এই রাজ্য়ে ২১ জন মুখ্যমন্ত্রী পেয়েছে। কিন্তু যোগীই প্রথম মুখ্যমন্ত্রী যিনি পুরো সময়ের জন্য মুখ্যমন্ত্রীত্ব করে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হতে চলেছেন।
দ্বিতীয়ত, যোগী আদিত্যনাথ পঞ্চম মুখ্যমন্ত্রী যিনি পরপর দু’বার জিতলেন। এর আগের চারজন মুখ্যমন্ত্রী হলেন, সম্পূর্ণানন্দ (১৯৫৭), চন্দ্রভানু গুপ্ত (১৯৬২), হেমবতি নন্দন বহুগুণা (১৯৭৪) এবং এন ডি তিওয়ারি (১৯৮৫)।
তৃতীয়ত, ৩৭ বছর পর যোগী আদিত্যনাথই কোনও মুখ্যমন্ত্রী যিনি দ্বিতীয়বার ক্ষমতায় ফিরলেন। ১৯৮৫ সালে অবিভক্ত উত্তরপ্রদেশে বিধানসভা ভোটে দ্বিতীয়বার ক্ষমতা দখল করেছিল কংগ্রেস। বিদায়ী মুখ্যমন্ত্রী এন ডি তিওয়ারিকেই ফের মুখ্যমন্ত্রী করা হয়েছিল। এরপর থেকে আর কোনও মুখ্যমন্ত্রী পরপর দু’বার জিততে পারেননি। যোগী আদিত্যনাথ সেই রেকর্ড ভাঙলেন ৩৭ বছর পর।
চতুর্থত, প্রথমবার কোনও বিজেপি মুখ্যমন্ত্রী যিনি দ্বিতীয়বার ক্ষমতায় আসছেন। এর আগে বিজেপির চারজন মুখ্যমন্ত্রী কল্যান সিং. রামপ্রকাশ গুপ্তা, রাজনাথ সিং দ্বিতীয়বার ক্ষমতা দখল করতে ব্যর্থ হয়েছেন।
পঞ্চমত, বিগত ১৫ বছরে কোনও বিধায়ক মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন। যোগী আদিত্যনাথ যদি মুখ্যমন্ত্রী হন তবে এই রেকর্ড ভাঙবেন তিনি। কারণ এর আগে সাংসদ থাকাকালীন মুখ্যন্ত্রীর চেয়ারে বসেছিলেন যোগী। তার আগে বহুজন সমাজবাদী পার্টির নেত্রী মায়াবতি মুখ্যমন্ত্রী হওয়ার সময় বিধান পরিষদের (member of legislative council) সদস্য ছিলেন (২০০৭-১২)। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও মুখ্যমন্ত্রী হয়েছিলেন বিধান পরিষদের সদস্য হিসেবেই (২০১২-১৭)। বর্তমানে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও বিধায়ক নয়, তাঁরা বিধান পরিষদের সদস্য।
ষষ্ঠত, মায়াবতি ও অখিলেশ যাদবের পর যোগী আদিত্যনাথই উত্তরপ্রদেশের তৃতীয় মুখ্যমন্ত্রী যিনি পুরো সময়সীমা অতিক্রম করলেন। এই রাজ্যে ৭০ বছরের ইতিহাসে আর কোনও মুখ্যমন্ত্রীই পাঁচ বছর রাজ্য শাসন করতে পারেননি।
সপ্তমত, ‘অশুভ নয়ডা’ প্রবাদ ভ্রান্ত করে যোগীই প্রথম নেতা যিনি ভোটে জিতে মুখ্যমন্ত্রী হতে চলেছেন। ব্যাপারটা কী? বরাবরই একটা ধারণা রয়েছে যে বা যারা ভোটের আগে নয়ডায় কোনও সভা বা অনুষ্ঠানে অংশ নেন তাঁরা ভোটে জিততে পারেন না। এই ব্য়াপারটা ‘Noida jinx’ বলে রাজনৈতিক মহলে পরিচিত। এর আগে রাজনাথ সিং, কল্যান সিং, মুলায়ম সিং যাদব, বা তাঁর ছেলে অখিলেশ ও বহুজন সমাজবাদী নেত্রী মায়াবতির মতো তাবড় নেতা-নেত্রীরা ভোটের আগে নয়ডায় সভা বা অনুষ্ঠান এড়িয়ে গিয়েছেন। তবে যোগী আদিত্যনাথ গত বছরই গৌতম বুদ্ধ নগর জেলার নয়ডায় গিয়ে মেট্রোর মেজেন্ডা লাইনের উদ্বোধন করেছিলেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.