গার্ডেনরিচে পাঁচ তলা বহুতল ভেঙে পড়ে মৃত ২, ক্ষতিপূরণ ঘোষণা ফিরহাদ হাকিমের

কলকাতা: রবিবার মাঝরাতে কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত গার্ডেনরিচের মোল্লাবাগান এলাকায় নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ে। এখনও পর্যন্ত মৃত ২। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। মৃতদের পরিবারকে পাঁচ লক্ষ এবং আহতদের এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন কলকাতার মেয়র তথা এলাকার বিধায়ক ফিরহাদ ওরফে ববি হাকিম।

রবিবার মাঝরাতে গার্ডেনরিচে ভেঙে পড়ে নির্মীয়মান বহুতল, সেই বহুতলের আশপাশে ছিল প্রচুর ঝুপড়ি। বহুতল সেগুলির উপরই ভেঙে পড়ে। এর জেরে বেশ কয়েক জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। খবর পেয়েই রাতে ঘটনাস্থলে পৌঁছন কলকাতা পুলিশের উচ্চপদস্থ কর্তারা। পৌঁছয় জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী দলও। ভগ্নস্তূপের মধ্যে থেকেই চলে উদ্ধারকাজ।

ঘটনাস্থলে সারা রাত ছিলেন ফিরহাদ। জানিয়েছেন, এখনও উদ্ধারকাজ চলছে। অনেকে ভিতরে আটকে আছেন। তাঁদের কারও কারও সঙ্গে কথাও বলছেন উদ্ধারকারীরা। দেওয়া হচ্ছে জল, অক্সিজেন। তিনি বলেন, ‘‘আমি সারা রাত ছিলাম। দু’জন মারা গিয়েছে। এখনও উদ্ধারকাজ চলছে। যাঁরা আটকে আছেন, দু’চার জনের সঙ্গে উদ্ধারকারীদের কথা হচ্ছে। জল এবং অক্সিজেন দেওয়া হয়েছে। কিন্তু কংক্রিটের চাঙড়ের নীচে আর কারা আটকে আছেন, কেউ জানে না। একটা একটা করে চাঙড় সরিয়ে দেখা হচ্ছে।’’

একইসঙ্গে ফিরহাদ বলেন, “মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ৫ লাখ টাকা, আহতদের পরিবার পিছু ১ লাখ টাকা দেওয়া হবে। যাঁদের মৃত্যু হয়েছে তাঁরা দু’জনেই মহিলা। মৃতাদের নাম সাম বেগম ও হাসিনা খাতুন।”

স্থানীয়রা জানান, যে সময় ঘটনাটি ঘটেছে, সেই সময় এলাকায় প্রায় সবাই ঘুমিয়ে ছিলেন। হঠাৎই ভয়াবহ শব্দে ঘুম ভেঙে যায় তাঁদের। বিকট শব্দে ঘুম ভেঙে যাওয়ার পর তড়িঘড়ি বাড়ি থেকে বেরিয়ে আসেন সকলে। দেখতে পান ধুলোয় ভরে গিয়েছে চারিদিক। ধ্বংসস্তূপের আকারে পড়ে থাকতে দেখা যায় নির্মীয়মান বহুতলটিকে।

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে