প্রথম পাতা খবর কালীপুজোয় ঘূর্ণিঝড়ের সম্ভাবনা! বিপর্যয় মোকাবিলায় সতর্কতা জারি নবান্নের

কালীপুজোয় ঘূর্ণিঝড়ের সম্ভাবনা! বিপর্যয় মোকাবিলায় সতর্কতা জারি নবান্নের

91 views
A+A-
Reset

কলকাতা: কালীপুজোর সময় ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। চলতি সপ্তাহের শেষে, আগামী সপ্তাহে শুরুতেই এই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে। ইতিমধ্যেই আন্দামান শহরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আজই এই ঘূর্ণাবর্তের নিম্নচাপে পরিণত হওয়ার কথা। আর ঘূর্ণিঝড় নিয়েই নবান্নের তরফে বিশেষভাবে সতর্ক করা হল দক্ষিণবঙ্গের জেলাগুলিকে।

কালীপুজোর প্যান্ডেলগুলির পরিকাঠামো পোক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। জন্য প্রয়োজনে জেলাশাসকদেরই গিয়ে সরজমিনে দেখার নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। এই বিষয়ে দক্ষিণবঙ্গের জেলাগুলিকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। কোনো ভাবেই যাতে কোনো অপ্রীতিকর ঘটনা তৈরি না হয় সেই কথা মাথায় রেখেই এই নির্দেশ।

বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রেখে চলতে বলা হয়েছে দক্ষিণবঙ্গের জেলাশাসকদের। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও হুগলিকে বিশেষ ভাবে সতর্ক করেছে নবান্ন। পাশাপশি পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর জেলাগুলিকেও সব রকমের ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলির মতো জেলাগুলিতে প্রভাব বেশি পড়বে। তারই সঙ্গে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও এর প্রভাব পড়বে বলেই গতকাল, বুধবারের বৈঠকে জানানো হয়েছে। তার জন্য ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম চালু করার পাশাপাশি যাতে সব রকমের পদক্ষেপ নেওয়া হয় তার জন্যই বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

বলে রাখা ভালো, এই ঘূর্ণিঝড়ের অভিমুখ কোন দিকে হবে এটা এখনও বলা যাচ্ছে না। ঘূর্ণিঝড়ের গতি বা প্রভাবও নির্ধারণ করা যায়নি এখনও। তবে উৎসবের মরশুমে বিপর্যয় মোকাবিলায় আগাম সতর্কতা অবলম্বন করার পথে হেঁটেছে নবান্ন।

আরও পড়ুন: ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করুন, টেট আন্দোলনকারীদের বার্তা শিক্ষামন্ত্রীর

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.