প্রথম পাতা খবর প্রবল ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি বাংলাদেশে, মায়ানমারে মৃত অন্তত ৩

প্রবল ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি বাংলাদেশে, মায়ানমারে মৃত অন্তত ৩

63 views
A+A-
Reset

ভয়ঙ্কর চেহারা নিয়ে রবিবার বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় মোকা। মায়ানমারে মোখার দাপটে বাড়ির ছাদ ভেঙে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে অন্তত ৩ জনের।

ঝড়ের দাপটে বাংলাদেশে ভেঙে পড়েছে বহু ঘরবাড়ি। গাছ ভেঙে পড়ে জখম হয়েছেন প্রায় ১১ জন। ঝড়ের পাশাপাশি ভারী বৃষ্টি হচ্ছে। সমুদ্রের জলোচ্ছ্বাসে প্লাবিত হয়ে গিয়েছে কয়েকটি গ্রাম।

মোকার তাণ্ডবে সেইন্ট মার্টিন দ্বীপের মাঝরপাড়া, কোনারপাড়া, গলাচিপা, দক্ষিণপাড়া, পশ্চিমপাড়া, উত্তরপাড়ার অন্তত ৩৪০টি ঘরবাড়ি ভেঙে গিয়েছে বলে বাংলাদেশের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে।

বিবিসি সূত্রে খবর, ঘণ্টায় ১৯৫ কিমি বেগে তাণ্ডব চালাচ্ছে মোকা। ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি হচ্ছে। মায়ানমারের সিতওয়াতে উদ্ধারকারী দল জানিয়েছে, বিভিন্ন এলাকায় প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছে। তাঁদের উদ্ধারকাজে ব্যাহত হচ্ছে বলে জানা গিয়েছে। প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

মায়ানমারের সামরিক তথ্য দফতরের তরফে জানিয়েছে, ঝড়ে সিটওয়ে, কিয়াউকপিউ ও গওয়া শহরে বাড়িঘর, বৈদ্যুতিক ট্রান্সফরমার, মোবাইল ফোন টাওয়ার, নৌকা ও ল্যাম্পপোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। ইয়াঙ্গুন থেকে প্রায় ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত কোকো দ্বীপপুঞ্জের ক্রীড়া ভবনগুলোর ছাদও ভেঙে পড়েছে।

মায়ানমারে মোকার তাণ্ডব। ছবি সৌজন্যে www.washingtonpost.com/Sai Aung Main/AFP/Getty Images

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.