প্রথম পাতা খবর বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি ও কলকাতা

বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি ও কলকাতা

70 views
A+A-
Reset

দিল্লি, কলকাতা হল বিশ্বের সবচেয়ে দূষিত দুটি শহর। স্বাস্থ্য প্রভাব ইনস্টিটিউটের স্টেট অফ গ্লোবাল এয়ার-এর একটি রিপোর্টে এমনটাই দাবি করা হল। ভারতের আরও একটি শহর রয়েছে শীর্ষ ২০ শহরের তালিকায়। রিপোর্ট অনুযায়ী, মুম্বই বিশ্বের ১৪তম সবচেয়ে দূষিত শহর।

বাতাসে দূষিত কণার জেরে সবচেয়ে বেশি মৃত্যু হয়ে থাকে বেজিংয়ে। রিপোর্ট অনুযায়ী, প্রতি ১ লাখ বাসিন্দার মধ্যে ১২৪ জন বায়ুদূষণের জেরে মৃত্যু বরণ করেন চিনা রাজধানীতে। বায়ুদূষণের জেরে মৃত্যুর তালিকায় বেজিংই শীর্ষ। তাছাড়া এই তালিকায় শীর্ষ ২০ শহরে রয়েছে আরও ৫টি চিনা শহর। মোট ৭০০০টি শহরকে এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়েছিল, যদিও মাত্র ১০৩টি, ছয়টি অঞ্চল জুড়ে সর্বাধিক জনবহুল শহরকে র‌্যাঙ্কিংয়ের জন্য বিবেচনা করা হয়েছিল।

রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালে, রিপোর্টে অন্তর্ভুক্ত ৭০০০ টিরও বেশি শহরের মধ্যে ৮৬ শতাংশ দূষণকারীর সংস্পর্শে ডব্লিউএইচও-র মানকে ছাড়িয়ে গেছে, তাই প্রায় ২.৬ বিলিয়ন মানুষকে প্রভাবিত করেছে৷ নিখুঁত সংখ্যার পরিপ্রেক্ষিতে, সমীক্ষায় ২০১৯ সালে দিল্লিতে ২৯ হাজার ৯০০ জন মারা যাওয়ার জন্য দায়ী করা হয়েছে৷ ‘PM 2.5’  বেশি হওয়ার জেরে কলকাতায় ২১,৩৮০; এবং মুম্বইতে ১৬হাজার ০২০ জন। তুলনায়, বেইজিং ২০১৯ সালে পিএম ২.৫ এক্সপোজারের কারণে ২৬হাজার ২৭০ জন মারা গিয়েছে।

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় প্রথম দশে ক্রমপর্যায়ে রয়েছে – দিল্লি, কলকাতা, কানো (নাইজেরিয়া), লিমা (পেরু), ঢাকা (বাংলাদেশ), জাকার্তা (ইন্দোনেশিয়া), লাগোস (নাইজেরিয়া), করাচি (পাকিস্তান), বেজিং (চিন), আকরা (ঘানা)।

আরও পড়ুন :

২৪ বছর পর ফুটলো ফুল, সুবাস নয়, বের হয় পচা মাংসের গন্ধ!

‘নতুন রূপে ফিরছে তৃণমূল’, নেই মমতা অভিষেক সম্বল হোর্ডিংয়ে ছয়লাপ কলকাতা

আজ থেকে বাড়ল আমূল এবং মাদার ডেয়ারির দুধের দাম

মালগাড়ির সঙ্গে মুখোমুখি ধাক্কা যাত্রীবাহী ট্রেনের, আহত ৫০

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.