প্রথম পাতা খবর সমাজকর্মী মেধা পাটকরকে ৫ মাসের কারাদণ্ডের নির্দেশ আদালতের

সমাজকর্মী মেধা পাটকরকে ৫ মাসের কারাদণ্ডের নির্দেশ আদালতের

38 views
A+A-
Reset

নয়াদিল্লি: সোমবার সমাজকর্মী মেধা পাটকরকে পাঁচ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল দিল্লির একটি আদালত। ২৩ বছরের পুরনো একটি মানহানির মামলায় পাঁচ মাসের কারাদণ্ডে দণ্ডিত করেছে আদালত। মামলাটি করেছিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা। সে সময় তিনি গুজরাটের একটি এনজিওর প্রধান ছিলেন।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাঘব শর্মা পাটকরকে ১০ লাখ টাকা জরিমানাও করেছেন। মামলাটি দুই দশকেরও বেশি সময় ধরে চলেছে। সামনে থাকা সাক্ষ্য-প্রমাণ বিবেচনা করে এই সাজা ঘোষণা করে আদালত। তবে, আদালত এক মাসের জন্য সাজা স্থগিত করে পাটকরকে আদেশের বিরুদ্ধে আবেদন করার সুযোগও দিয়েছে।

আদালত পর্যবেক্ষনে বলা হয়েছে, সাক্সেনাকে “কাপুরুষ” বলে অভিহিত করা এবং হাওয়ালা লেনদেনে তাঁর জড়িত থাকার অভিযোগ সম্পর্কিত মেধার বিবৃতিগুলি কেবলমাত্র মানহানিকরই নয় বরং সাক্সেনার সম্পর্কে নেতিবাচক ধারণাগুলিকে উস্কে দেওয়ার জন্য যথেষ্ঠ ছিল বলেই ধরে নেওয়া যেতে পারে।

সাক্সেনা ‘কাউন্সিল ফর সিভিল লিবার্টিজ’ নামে আহমেদাবাদ-ভিত্তিক একটি এনজিওর প্রধান ছিলেন। ২০০১ সালে একটি টিভি চ্যানেলে তাঁর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করা এবং একটি মানহানিকর প্রেস বিবৃতি জারি করার জন্য পাটকরের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছিলেন তিনি। বলে রাখা ভালো, এই অপরাধের জন্য সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা জরিমানা বা উভয় দণ্ডের বিধান ছিল।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.