প্রথম পাতা খবর বঙ্গোপসাগরে নিম্নচাপ, তুমুল বৃষ্টির পূর্বাভাস কয়েকটি জেলায়

বঙ্গোপসাগরে নিম্নচাপ, তুমুল বৃষ্টির পূর্বাভাস কয়েকটি জেলায়

203 views
A+A-
Reset

কলকাতা: নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলার জন্য রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। সেইসঙ্গে আগামী কয়েক দিনে হ্রাস পেতে পারে তাপমাত্রাও।

পূর্বমধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করছে মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায়। আজ (বুধবার) সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার কথা। তবে এই নিম্নচাপের অভিমুখ থাকবে ওড়িশার দিকে। ফলে বাংলায় এই নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে না।

নিম্নচাপের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে দক্ষিণবঙ্গে। এর জেরে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টি উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। এর ফলে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়াবিদদের মতে, যেহেতু নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে না ফলে এই বৃষ্টি টানা নয় কতগুলি স্পেলে হবে। শুধুমাত্র উপকূলবর্তী জেলা অর্থাৎ দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জায়গা গুলিতে বৃষ্টি একটু বেশি হবে এবং দু’-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উপকূল সন্নিহিত জেলা কলকাতা, হাওড়া এবং হুগলিতে বৃষ্টি হালকা থেকে মাঝারি হবে। পশ্চিমের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম ২৪ ঘন্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। ২৪ ঘন্টা পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টি একটু কমবে। উত্তরবঙ্গের তাপমাত্রা খুব একটা পরিবর্তন নেই। তবে, দক্ষিণের জেলাগুলিতে আগামী তিন দিনে দিনের তাপমাত্রা ধীরে ধীরে ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে পরের দুদিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.