নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে পুজোর আগে বাংলা জুড়ে বর্ষণের প্রবল আশঙ্কা, একাধিক জেলায় জারি সতর্কতা

ডেস্ক: সাইক্লোন ‘গুলাব’-এর ধাক্কা কাটিয়ে উঠেছে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূল। এরই মধ্যে ফের তৈরি হল সাইক্লোন ‘শাহীন’। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে ভাসতে চলেছে উত্তরবঙ্গ, সিকিম, বিহার, ঝাড়খণ্ডও। শুক্রবার সেটি শক্তি হারিয়ে ফের ঘূর্ণাবর্তে পরিণত হবে। কিন্তু সেটি গতিপথ বদলে গিয়েছে বর্তমানে।  শনি ও রবিবারও উত্তরবঙ্গে বৃষ্টি হবে। তবে রবিবার বিকেল থেকে অনেকটাই কমবে বৃষ্টির দাপট। শুক্রবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। অতি ভারী বৃষ্টি হবে কোচবিহার, আলিপুরদুয়ারে। পুজোর মুখেই বন্যার আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপ এখন ঝাড়খণ্ড ও বিহারের উপরে রয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গে পশ্চিমের জেলাগুলোর কিছু কিছু জায়গায় বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে।
রবিবার কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে জন্য কমলা সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। অন্যদিকে, শনিবার বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে, এমনটাই পূর্বাভাস হাওয়া অফিস সূত্রে। তবে এও জানান হয়েছে যে, চলতি মাসে গোটা রাজ্যেই অতিরিক্ত বৃষ্টি হয়েছে। কিছুটা ঘাটতি রয়েছে উত্তরে। 

আরও পড়ুন: রাজ্যে ফের বাড়ল করোনার বিধি-নিষেধের মেয়াদ, রাত জেগে ঠাকুর দেখায় ছাড় দিল নবান্ন


ঝডা়খণ্ডে প্রবল বৃষ্টির জেরে ডিভিসি ফের জল ছাড়ার পদক্ষেপ নেয়। ফল দামোদর অববিবাহিকার নদী সংলগ্ন এলাকায় প্লাবনের আশঙ্কা রয়েছে। যার ফলে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চল ভেসে যেতে পারে। হুগলি, বীরভূম, বর্ধমানে একটি বড় এলাকা জুড়ে বর্ষণ হয়ে প্রবল প্লাবনের সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদেও রয়েছে বর্ষণের আশঙ্কা। শনিবার থেকে বীরভূম মুর্শিদাবাদে বর্ষণের আশঙ্কা রয়েছে। 

Related posts

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?

উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫

সন্দেশখালি নিয়ে স্লোগান উঠতেই মেজাজ হারালেন শুভেন্দু! অশালীন শব্দ বিরোধী দলনেতার