প্রথম পাতা খবর ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান! কমপক্ষে মৃত ২৫৫ জন

ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান! কমপক্ষে মৃত ২৫৫ জন

163 views
A+A-
Reset

ভয়াবহ ভূমিকম্প কেঁপে উঠল আফগানিস্তান। পাকিস্তান ও ভারতের কিছু অংশে অনুভূত হয়েছে এই কম্পন। ভূমিকম্পে কমপক্ষে ২৫৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলা জানা গিয়েছে। দেশের পূর্ব অঞ্চল ও পাকিস্তানে ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে। মৃদু কম্পন অনুভূত হয়েছে ভারতেও।

কাবুলের এক বাসিন্দা European Mediterranean Seismological Centre-কে জানিয়েছেন, এদিন সকালে প্রচণ্ড কেঁপে ওঠে কাবুলের মাটি। কম্পন যে প্রবল শক্তিশালী ছিল বারবার তা বলেছেন ওই প্রত্যক্ষদর্শী। একই ভাবে পাকিস্তানের তরফেও জানানো হয়েছে, সে দেশের পঞ্জাব প্রদেশ ও খাইবার পাখতুনখাওয়াতেও ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে। আফগানিস্তানের অন্ততপক্ষে তিনটি জায়গায় ক্ষয়ক্ষতি সব চেয়ে বেশি। পাকতিকা, নানগরহর এবং খোস্ত। এর মধ্যে পাকতিকা প্রদেশে ভয়াবহ আঘাত হেনেছে এই ভূমিকম্প। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.১।

ইতিমধ্যে সোশ্যাল সাইটে ক্ষয়ক্ষতির একের পর এক ছবি-ভিডিও সামনে আসছে। যা কার্যত একেবারে চমকে দেওয়ার মতো ছবি। একের পর এক বাড়ি ভেঙে পড়েছে। চাপা পড়ে বহু মানুষ।

আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে বলেও প্রকাশিত খবরে জানা যাচ্ছে। যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলেই খবর। জানা যাচ্ছে, মঙ্গলবার গভীর রাতে এই কম্পন অনুভূত হয় আফগানিস্তানে। এমনকি পাকিস্তানের বিস্তীর্ন অংশেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে।

কম্পনের মাত্রা ছিল ৬.১। এমনকি ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। উৎসস্থল আফগানিস্তানের পাকটিকা বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, উৎসস্থল থেকে অন্তত ৫০০ কিমি দূর পর্যন্ত ছড়িয়েছে কম্পনের প্রভাব।

যদিও যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকি হেলিকপ্টার করেও উদ্ধার কাজ চালানো হয়েছে বলে জানা যাচ্ছে। তবে পরিস্থিতি খুবই উদ্বেগজনক বলে জানা যাচ্ছে। কম্পনে আহত বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই খবর।

আরও পড়ুন :

আকাশ মেঘাচ্ছন্ন, কলকাতায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস

এনডিএ জোটের প্রার্থী হিসাবে নাম ঘোষণা হতেই দ্রৌপদী মুর্মুকে ‘জেড’ ক্যাটাগরির নিরাপত্তা

রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বিরোধীদের মুখ হতে চলেছেন যশবন্ত সিনহা

দমদমে শ্যুটআউট, অল্পের জন্য রক্ষা পেলেন দমকলকর্মী

যোগব্যায়াম বিশ্বে শান্তি আনে, যোগদিবসে কর্ণাটকে বললেন প্রধানমন্ত্রী

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.