দেশ জুড়ে ৭২ ঘণ্টার ধর্মঘট রেশন ডিলারদের

কলকাতা: ১১ দফা দাবির ভিত্তিতে মঙ্গলবার থেকে তিন দিনের ধর্মঘটের ডাক দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন। কেন্দ্রীয় নীতির প্রতিবাদে আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে রেশন ধর্মঘট।

সংগঠনের দাবি, পশ্চিমবঙ্গের মোট  ১৭ হাজার ১২১ জন ডিলার আজ দোকান খোলেননি।  রাজ্যের পাশাপাশি দেশের মোট ৫ লক্ষ ৩৮ হাজার রেশন ডিলার এই ধর্মঘটে সামিল হয়েছেন। সংগঠনের বিবৃতিতে জানানো হয়েছে, “আমরা ইতিমধ্যেই জানিয়েছি যে আমাদের কার্যক্ষমতা খারাপ থেকে আরও খারাপ হচ্ছে এবং আমাদের জীবিকা ঝুঁকির মধ্যে রয়েছে”।

তাদের দাবি, “আমরা দিনের পর দিন অভাব-অভিযোগ, অনুরোধ জানালেও তাতে কর্ণপাত করেনি সরকার। এরই মধ্যে ২০২৩-২৪ সালের আর্থিক বাজেটেও এখনও পর্যন্ত তেমন কিছু আশা মেলেনি। আমরা আশাবাদী যে, প্রয়োজনীয় জিনিসের ক্রমবর্ধমান দামকে আটকানোর জন্য একটি পথের হদিশ দেবে কেন্দ্রীয় সরকার”।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ফেডারেশন আশা করেছিল যে সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা পুনরায় চালু করবে, কিন্তু তাও হয়নি। এমনকী, ডিলারদের মার্জিন নিয়েও কোনো পদক্ষেপ করছে না সরকার। এ ব্যাপারে ২০২০ সালের ফেব্রুয়ারিতে সংশোধনের প্রস্তাব জমা দেওয়া হয়েছিল, সেটাও বাস্তবায়িত হয়নি। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রীর কাছ থেকে ইতিবাচক সাড়া না মিললে ২২ মার্চ সংসদ অভিযানের ডাক দিয়েছে সংগঠন।

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে