উচ্চ মাধ্যমিকে বড়সড় বদল, এ বার সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা হবে একাদশ-দ্বাদশে

কলকাতা: অবশেষে উচ্চ মাধ্যমিকে সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ায় অনুমোদন দিল রাজ্য সরকার। অর্থাৎ, এ বার থেকে আর বার্ষিক নয়, উচ্চ মাধ্যমিকেও শুরু হচ্ছে সিমেস্টার। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদয়ের এই পদ্ধতিতেই দিতে হবে পরীক্ষা।

বুধবার এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যাতে জানানো হয়েছে, রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নতুন পরীক্ষা পদ্ধতি এবং তার নতুন সিলেবাস চালু করে দেওয়ার অনুমতিপত্র পাওয়া গিয়েছে।
নতুন নিয়ম অনুযায়ী, ২০২৪ সালে যে ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর নতুন করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে তারা এই নতুন পরীক্ষা পদ্ধতি এবং নতুন সিলেবাসেই ভর্তি হবে। অর্থাৎ, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণিতে চালু হবে এই পদ্ধতি আর ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে চালু হবে দ্বাদশ শ্রেণিতে। কীভাবে এগোবে সেই প্রক্রিয়া, কী হবে সিলেবাস, তা শীঘ্রই জানানো হবে।

শিক্ষক মহলের একাংশের অভিমত, দু’টি সিমেস্টারের পরীক্ষার জন্যই আলাদা আলাদা নম্বর বরাদ্দ রাখা হবে। সেই পরীক্ষাগুলিতে ছাত্রছাত্রীরা যে নম্বর পাবে, সেটা যোগ করে প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত ফল। এর ফলে পরীক্ষার্থীদের সুবিধা হবে।

Related posts

মমতা-অভিষেককে গাড়ির ধাক্কায় খুনের হুমকি দিয়ে পোস্টার, জোর চাঞ্চল্য

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের