প্রথম পাতা খবর ২৬ হাজার চাকরিহারাকে এপ্রিল মাসের বেতন দেবে রাজ্য সরকার

২৬ হাজার চাকরিহারাকে এপ্রিল মাসের বেতন দেবে রাজ্য সরকার

44 views
A+A-
Reset

কলকাতা: হাইকোর্টের নির্দেশে চাকরিহারা প্রায় ২৬ হাজার শিক্ষক ও অশিক্ষককর্মীদের পাশে রাজ্য সরকার। কর্মরত অবস্থায় যাঁরা আদালতের নির্দেশে চাকরি হারিয়েছেন তাঁরা এপ্রিল মাসের বেতন পাবেন। শিক্ষা দফতর সূত্রে খবর, শ্রম আইন অনুসারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, যত দিন সুপ্রিম কোর্টে এই মামলা চলবে, তত দিন কারও বেতন বন্ধ করা হবে না।

গত সোমবার এসএসসি মামলার রায় শোনায় কলকাতা হাইকোর্ট। আদালতের নির্দেশে চাকরি যায় প্রায় ২৬ হাজার শিক্ষক ও অশিক্ষককর্মীর। ২০১৬ সালের গোটা প্যানেলকেই অবৈধ বলে ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। শুধু তাই নয় অবৈধ প্রার্থীদের চার সপ্তাহের মধ্যে বেতন ফেরত দিতে বলা হয়। বেতন ফেরতই নয় বেতনের ওপর ১২ শতাংশ সুদের হারে বেতন ফেরত দেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

হাইকোর্টের এই নির্দেশে রাতারাতি বেকার হয়ে পড়ে ২৬ হাজার যুবক-যুবতী । যদিও কলকাতা হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার। রাজ্যের আবেদন গৃহীত হয়েছে সর্বোচ্চ আদালতে। ফলে বিষয়টি বর্তমানে শীর্ষ আদালতে বিচারাধীন।

শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, মামলাটি সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে, পাশাপাশি ওই ২৫,৭৫৩ জন প্রত্যেকেই এপ্রিল মাস জুড়ে কাজ করেছেন, তাই তাঁদের বেতন দেওয়া হবে। কেউ কাজ করলে তার উপযুক্ত পারিশ্রমিক যে দিতে হয়, সেটা শ্রম আইনেই উল্লেখ করা হয়েছে। সেই আইন অনুসরণ করেই চাকরিহারাদের এপ্রিলের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.