ফোন করলেই স্থগিত আইন, সর্বদল বৈঠক থেকে কৃষকদের বার্তা প্রধানমন্ত্রীর

ওয়েবডেস্ক : কৃষকদের জন্য আলোচনার রাস্তা খোলা রয়েছে। কৃষি আইন সাময়িক স্থগিত রাখতে প্রস্তুত সরকার। শনিবার সর্বদলীয় বৈঠকে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, কৃষক নেতারা একটা ফোন করলেই হল। তা হলেই ফের আলোচনা শুরু করা যাবে।

কৃষক আন্দোলন চলাকালীনই শুক্রবার থেকে সংসদে বাজেট অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের আগেই সর্বদলীয় বৈঠক হয়। কিন্তু কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে ১৯টি বিরোধী দল অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ বয়কট করেন।

ফলত শনিবারই বিরোধী দলগুলিকে নিয়ে বৈঠক করেন মোদী। সেখানেই কৃষকদের উদ্দেশে এই বার্তা দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : সর্বদল বৈঠকে মোদীর সামনেই কেন্দ্রের কড়া সমালোচনায় সুদীপ বন্দ্যোপাধ্যায়

প্রধানমন্ত্রী বলেন, ‘‘নরেন্দ্র সিং তোমর কৃষকদের যা বলেছিলেন, আমারও তাই বক্তব্য। তিনি বলেছিলেন, এখনও পর্যন্ত একমত না হতে পারলেও কৃষকদের একটা প্রস্তাব দিচ্ছি আমরা। তাঁরা সেটা নিয়ে ভাবনা চিন্তা করতে পারেন। একটা ফোনেই তাঁকে পাওয়া যাবে, সে কথাও বলেছিলেন তিনি।’’

আপাতত ১৮ মাসের জন্য বিতর্কিত ৩টি কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব আগেই কৃষকদের দিয়েছিল কেন্দ্র। গত সপ্তাহে ১১ দফায় বৈঠকের সময় ওই প্রস্তাব রাখা হয় কৃষকদের সামনে।

কিন্তু কৃষক নেতারা তাতে সম্মত হননি। বরং সম্পূর্ণ ভাবে আইন প্রত্যাহারের দাবিতেই অনড় তাঁরা। সেই দাবি মানতে নারাজ কেন্দ্রীয় সরকার।

Related posts

‘বাংলা বিরোধীদের বিসর্জন সময়ের অপেক্ষা’, মনোনয়ন পেশ করে আশাবাদী অভিষেক

পর্দা ফাঁস করে চলেছেন একের পর এক অভিযোগকারিণী, সন্দেশখালি কি এখন ব্যুমেরাং হয়েছে বিজেপির?

রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া