হিট স্ট্রোকের প্রবণতা ক্রমশ বাড়ছে, সব হাসপাতালে বিশেষ ওয়ার্ড চালুর নির্দেশ স্বাস্থ্য দফতরের

শহরে অসহনীয় গরম। ছবি: রাজীব বসু

কলকাতা: অসহনীয় গরমের কথা কথা ভেবে এ বার রাজ্যের প্রত্যেক হাসপাতালে হিট স্ট্রোকের জন্য বিশেষ ওয়ার্ড চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। সেজন্য একটি নির্দেশিকাও জারি করেছে স্বাস্থ্য ভবন।

তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকের প্রবণতা ক্রমশ বাড়বে বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা। তাই ওই সমস্যার ধরন, উপসর্গ ও জরুরি ভিত্তিতে শুশ্রূষা কী হবে— সেই বিষয়ে একগুচ্ছ পরামর্শ-নির্দেশিকা তৈরি করেছে স্বাস্থ্য মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি। হিট স্ট্রোকের উপসর্গ দেখা গেলে, আধ ঘণ্টার মধ্যে আক্রান্তের শরীর ঠান্ডা করার প্রক্রিয়া চালুর পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞেরা। এ দিকে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফেও।

হিট স্ট্রোকের চিকিৎসায় বিশেষ ওয়ার্ডের ব্যবস্থা রাখার পাশাপাশি স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, প্রতিটি হাসপাতালকে একটি বিশেষ ঘরে ন্যূনতম দু’টি বেড রাখতে হবে। সেই ঘরে থাকবে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বা হাইস্পিড পাখা। এছাড়াও আপৎকালীন পরিস্থিতির বিভিন্ন ওষুধ, থার্মোমিটার, পোর্টেবল ইসিজি মেশিন প্রভৃতি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভিজে তোয়ালে, পর্যাপ্ত ঠান্ডা জল, বরফ রাখতে হবে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, মারাত্মক গরমে হিট স্ট্রোকের শিকার হয়ে কেউ অসুস্থ হয়ে পড়লে আগে তাঁর শরীর ঠান্ডা করুন। হাসপাতালে তার পরে নিয়ে যাবেন। অসুস্থকে ছায়ায় নিয়ে গিয়ে ঠান্ডা জল বা বরফ ব্যবহার করে তাঁর শরীরের তাপমাত্রা কমাতে হবে যত দ্রুত সম্ভব। কেননা, শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি হয়ে গেলে আশপাশে থাকা লোকজনের প্রাথমিক কর্তব্য হলো অসুস্থের শরীরের ‘কুলিং’ নিশ্চিত করা। কেননা, অন্যথায় চিকিৎসার সুযোগও মিলবে না।

Related posts

হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

‘যখন ভোটবাক্স খুলবে, সর্ষেফুল দেখবেন বিজেপির নেতারা’, কৃষ্ণনগর থেকে কটাক্ষ অভিষেকের