রাজ্যে ঢুকল বর্ষা, ভারী বৃষ্টির সতর্কতা জারি একাধিক জেলায়

উত্তরবঙ্গের ডুয়ার্স ও সিকিমে পা রেখেছে বর্ষা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নির্দিষ্ট সময়ের আগে বর্ষা প্রবেশ করল বঙ্গে। উত্তরবঙ্গেও বর্ষার প্রবেশ। উত্তরবঙ্গে স্বস্তির বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে এখনও সেই পরিস্থিতি তৈরি হয়নি। তবে নির্ধারিত সময়ের আগেও বর্ষা দক্ষিণেও ঢুকে পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। গুমোট গরমে অস্বস্তিতে রাজ্যবাসী। শনিবার কলকাতায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিকেলের দিকে ভিজতে পারে মহানগর। দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সাধারণত দেখা যায় বর্ষা আসার আগেই প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে যায়। মূলত বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা জলীয় বাষ্পপূর্ণ বাতাসই সেই বৃষ্টিপাত ঘটনায়। কখনও কখনও তা ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতও ঘটায়। উত্তরবঙ্গের জেলাগুলি তো বটেই, কলকাতা(Kolkata) সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিও নিয়ম করে এই প্রাক বর্ষার বৃষ্টির সাক্ষী থাকে প্রতি বছর। এবছরেও উত্তরবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি(Rain) বেশ ভালই হয়েছে। কিন্তু কলকাতা সহ দক্ষিণবঙ্গের কপালে তা জোটেনি। কার্যত এইবছর দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে এবারে প্রাক বর্ষার বৃষ্টিটাই বেমালুব গায়েব হয়ে গিয়েছে।

বর্ষার প্রভাবে পাঁচদিন বর্ষণ হবে উত্তরের জেলাগুলিতে। ইতিমধ্যে উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা। নির্ধারিত সময়ের আগেই বর্ষা ঢুকে পড়েছে। মূলত জুনমাসের ছয়-সাত তারিখ নাগাদ উত্তরবঙ্গে বর্ষা ঢোকে। কিন্তু এবার অনেকটাই আগেই উত্তরে ঢুকে পড়েছে বর্ষা। আর সেই কারনে ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়েছে সেখানে। এমনকি ধীরে ধীরে বৃষ্টির পরিমাণও বাড়বে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। বিশেষ করে শিলিগুড়ি, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর সহ একাধিক জেলায় শুক্রবার থেকে বৃষ্টি হয়েছে। শনিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আলিপুরদুয়ার, কোচবিহারে সতর্কতা জারি করা হয়েছে। আগামী কয়েক দিন চলবে বৃষ্টি জানিয়েছে হাওয়া অফিস।
হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানালো আলিপুর হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত এই বৃষ্টি হবে। শুধু তাই নয়, রবিবার পর্যন্ত সব জেলাতেই বৃষ্টি হবে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। তবে বৃষ্টি শুরু হলেও অস্বস্তি বজায় থাকবে বলেই পূর্বাভাসে জানানো হয়েছে। পশ্চিমের জেলায় আকাশ মেঘলা থাকবে। বাড়বে অস্বস্তি। এখনই এই অস্বস্তি কমার কারণ দেখছে না আবহাওয়া দফতর।

Related posts

পর্দা ফাঁস করে চলেছেন একের পর এক অভিযোগকারিণী, সন্দেশখালি কি এখন ব্যুমেরাং হয়েছে বিজেপির?

রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া

আজ মনোনয়ন জমা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়