বিমান ভাড়া কেন এত বেশি? সংসদে উত্থাপিত প্রশ্নে স্পষ্ট জবাব কেন্দ্রের

অত্যধিক বিমান ভাড়ার বিষয়টি পৌঁছালো সংসদে। রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে, ব্যস্ত বাণিজ্যিক রুটে উচ্চমূল্যের বিমান ভাড়ার প্রতি সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়। তবে সরকারি তরফে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, বিমান ভাড়া কেন্দ্র নিয়ন্ত্রণ করে না এবং তা করার ইচ্ছাও নেই।

বেসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী ভি কে সিং বলেছেন, বাজার, চাহিদা, মরশুম এবং অন্যান্য বিষয়গুলির কথা মাথায় রেখে বিমান সংস্থাগুলি নিজেরাই বিমান ভাড়া নির্ধারণ করে।

রাজ্যসভার প্রশ্নোত্তর চলাকালীন সাংসদ তিরুচি শিভা বেসামরিক বিমান পরিবহণমন্ত্রীকে জিজ্ঞাসা করেছিলেন, ভারতে ব্যস্ততম এবং সবচেয়ে বেশি ব্যবহৃত বাণিজ্যিক রুটের বিমান ভাড়া বিশ্বের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল। এ বিষয়টি সম্পর্কে সরকারি কি সচেতন? এমন পরিস্থিতিতে সরকার কি বিমান ভাড়া নিয়ন্ত্রণের কথা ভাবছে?

এমন প্রশ্নের উত্তরে বেসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী বলেন, সরকার বিমান ভাড়া নির্ধারণ বা নিয়ন্ত্রণ করে না। বিমান পরিবহণ সংস্থাগুলি নিজেদের পরিচালন খরচ, পরিষেবা, যুক্তিসঙ্গত লাভ এবং চলমান শুল্কের ভিত্তিতে বিমান ভাড়া নির্ধারণ করে। তিনি বলেন, নিয়ম অনুযায়ী এয়ারলাইন্সগুলো স্বাধীন ভাবে যুক্তিসঙ্গত বিমান ভাড়া নিতে পারে। বাজার, চাহিদা, মরশুম ও অন্যান্য বিষয়ের কথা মাথায় রেখে বিমান ভাড়া নির্ধারণ করে থাকে তারা।

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে