স্পেনকে হারিয়ে ইতিহাস লিখল জাপান, শেষ ১৬-য় সামুরাইরা

কাতার: গ্রুপ পর্বের প্রথম ম্যাচে জার্মানিকে হারিয়েছিল জাপান। সেটাকে অঘটন তকমা দিয়েছিল ফুটবল বিশ্ব। তৃতীয় ম্যাচে স্পেন। এ বারের ফিফা বিশ্বকাপে ইতিহাস গড়ল জাপান।

বৃহস্পতিবার স্পেনের বিপক্ষে প্রথমার্ধে খারাপ খেলে পিছিয়ে যাওয়া আর দ্বিতীয়ার্ধে ঝড় তুলে জয় ছিনিয়ে নিল জাপান। ফলে লিগ তালিকায় শীর্ষে থেকে তারা চলে গেল শেষ ১৬-তে। অন্য দিকে, জাপানের কাছে হেরেও শেষ ষোলোতে উঠেছে স্পেন। তবে গ্রুপে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ২০১০ সালের চ্যাম্পিয়নদের। বিশ্বকাপে এশীয় দেশগুলি যে ইউরোপের দেশগুলির সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করার জায়গায় চলে এসেছে, বৃহস্পতিবার রাতের ফলেই তা প্রমাণিত।

ম্যাচের ১১ মিনিটেই এগিয়ে যায় স্পেন। গোল করেন আলভারো মোরাতা। তবে প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণ শুরু করে জাপান। ৪৮ মিনিটের মাথায় গোল। জুনিয়া ইটোর অ্যাসিস্ট থেকে বাঁ পায়ের দুর্দান্ত শট থেকে গোল করেন জাপানের রিতসু ডোয়ান। ১-১ করেন স্কোর। গোলের ধাক্কা স্পেনের কাটিয়ে ওঠার আগেই ফের গোল জাপানের। ৫১ মিনিটের মাথায় কারু মিতোমার অ্যাসিস্ট থেকে গোল করেন তানাকা।

উল্লেখযোগ্য ভাবে, দুই শক্তিশালী প্রতিপক্ষ থাকা সত্ত্বেও গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় উঠল জাপান। এ যেন জাপান তথা এশিয়ার ফুটবলে নবজাগরণ।

Related posts

হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

‘যখন ভোটবাক্স খুলবে, সর্ষেফুল দেখবেন বিজেপির নেতারা’, কৃষ্ণনগর থেকে কটাক্ষ অভিষেকের