প্রথম পাতা খবর আদালতের বিচার একপক্ষের নয়, নিরপেক্ষ, বিচারপতিদের সামনেই বললেন মমতা

আদালতের বিচার একপক্ষের নয়, নিরপেক্ষ, বিচারপতিদের সামনেই বললেন মমতা

48 views
A+A-
Reset

নব মহাকরণের বি ব্লকে কলকাতা হাই কোর্টের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে বিচারপতি, বিচারক, আইনজীবীদের সামনেই বিচারব্যবস্থার নিরপেক্ষতা কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, মানুষ এখানে আসেন ন্যায়বিচার পেতে আসেন। ন্যায় কখনও একপক্ষ হয় না। ন্যায় সবসময়ে নিরপেক্ষ হয়।

প্রসঙ্গক্রমে তিনি পড়ে থাকা মামলার দ্রুত নিস্পত্তির পক্ষে সওয়াল করেন। তাঁর কথায়, “কত মানুষ রোজ আদালতে আসেন। একটা অনুরোধ আমরা রয়েছে। বহু মামলা পড়ে রয়েছে। ওইসব মামলা যত তাড়াতাড়ি সম্ভব বিচার করুন। আরও কিছু মহিলা বিচারপতি দিন। জানি আপনারা অনেক চেষ্টা করছেন। তবুও বলব যেসব মামলা তিন-চার বছর পড়ে রয়েছে তার নিস্পতি দ্রুত করার ব্যবস্থা করুন।’’

মুখ্যমন্ত্রী উপস্থিত সংবাদমাধ্যমের প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ’’কোনো মিডিয়া ট্রায়াল নয়, প্লিজ। বিচারব্যবস্থা চলে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে। তাই মিডিয়ার বন্ধুদের বলছি, কোনো মিডিয়া ট্রায়াল নয়। এটা আমার অনুরোধ। কাউকে ডিফেম করবেন না। একমাত্র সত্যিটাই লিখুন।’’

মুখ্যমন্ত্রীর আর্জি

তিনি আর্জি, “বিচারব্যবস্থা গণতান্ত্রিক দেশের স্তম্ভ। সাধার মানুষ তাই বিচারের আশায় আদালতের দ্বারস্থ হন। সুবিচারের আশায় দিনের পর দিন অপেক্ষা করে থাকেন। সব জায়গায় বিশ্বাসভঙ্গ হলে, বিচারব্যবস্থাই সাধারণ মানুষকে বিশ্বাস ফিরিয়ে দেয়। বিচার কখনও একপক্ষ হয় না, নিরপেক্ষ হয়”।

বিচারব্যবস্থা, সংবাদমাধ্যম এবং গণতান্ত্রিক পরিকাঠামোর গুরুত্ব

মমতা আরও বলেন, “গণতান্ত্রিক দেশে বিচারব্যবস্থা, সংবাদমাধ্যম এবং গণতান্ত্রিক পরিকাঠামোর গুরুত্ব সংবিধানে উল্লেখিত রয়েছে। কোনো একটি বিশ্বাসযোগ্যতা হারালে বাকিগুলির উপর থেকে বিশ্বাস চলে যায়। এর উপর গণতান্ত্রিক দেশের ভবিষ্যৎ নির্ভর করে”।

আরও পড়ুন: মহারাষ্ট্রের পুনরাবৃত্তি কি এবার দিল্লিতেও?

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.