সুপ্রিম রায়: পিতা-মাতার মৃত্যুর পর চাকরি পাবেন বিবাহিত মহিলারাও!

বিবাহিত মহিলাদের জন্য এক যুগান্তকারী রায় ঘোষণা করল দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের মতে দেশের মেয়েরা আর কোনো অংশেই পিছিয়ে নেই। আর এই পরিপ্রেক্ষিতেই এবার সুপ্রিম কোর্ট জানাল সহানুভূতিশীল চাকরির ক্ষেত্রে বিবাহিত মেয়েদের অধিকার রয়েছে। তবে সেক্ষেত্রে বাবা-মা জীবিত থাকাকালীনই মেয়েকে চাকরির অনুমতি দিয়ে যেতে হবে।

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, একজন বিবাহিত কন্যাকেও সহানুভূতিশীল মূলক চাকরি দেওয়া যেতে পারে, কিন্তু তাঁর বাবা-মা বেঁচে থাকাকালীন এই সিদ্ধান্তে যদি তাঁরা ইচ্ছুক থাকেন একমাত্র তখনই এই চাকরি ওই কন্যার পক্ষে পাওয়া সম্ভব। এমনটাই জানিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি অজয় ​​রাস্তোগি এবং বিচারপতি রবিকুমারের বেঞ্চ।

২০১৩ সালের একটি মামলার পরিপ্রেক্ষিতেই এই যুগান্তকারী রায় ঘোষণা করা হয়। প্রসঙ্গত, ২০১৩ সালের ১৭ই জুলাই কর্ণাটকের ডিএসপি জিতেন্দ্র সিং ভাদৌরিয়া কর্মরত অবস্থায় মারা যান। কিন্তু তাঁর মৃত্যুর পর তাঁর মেয়েদের চাকরির আবেদন খারিজ করে দেওয়া হয়। এক্ষেত্রে যুক্তি হিসেবে বলা হয় যে, তাঁর মেয়েরা বিবাহিত, আর তাই তাঁরা বাবার চাকরির অধিকার দাবি করতে পারেন না।

এক্ষেত্রে ওই চাকরি প্রার্থী মহিলাদের আইনজীবী দুষ্যন্ত পরাশর, আবেদনকারী মহিলা সুরভী ভাদৌরিয়ার পক্ষে উপস্থিত হয়ে কর্ণাটক রাজ্য বনাম সিএন অপূর্ব মামলায় সুপ্রিম কোর্টের রায়কে বেঞ্চের সামনে উল্লেখ করেন, যেখানে দেখা যায় সেই রায়ের ভিত্তিতে বিবাহিত কন্যাও সহানুভূতিশীল চাকরির অধিকারী।

এরপর এই মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি রাস্তোগি বলেন যে, স্কিমের বিধি-২.২ অনুসারে, সহানুভূতিশীল কাজের জন্য বিবাহিত কন্যা অবশ্যই যোগ্য কিন্তু সে ক্ষেত্রে বাবা-মা জীবিত থাকাকালীন তাঁদের সন্তানের নাম স্পষ্টভাবে উল্লেখ করে যেতে হবে। পাশাপাশি অবশ্যই লাগবে কন্যার মায়ের সম্মতি।

তবে এই বিষয়ে অ্যাডভোকেট পরাশর বলেন, বিবাহিত কন্যা তাঁর মায়ের কাছ থেকে অনুকম্পামূলক চাকরির অনুমতি পাননি, তবে বিধান অনুযায়ী তিনি ব্যক্তিগত অধিকার হিসেবে অনুকম্পামূলক চাকরি চাইতেই পারেন। তিনি আরও বলেন, আবেদনকারীর বিবাহিত মেয়ে স্থাবর সম্পত্তি ভাগাভাগি চেয়ে মামলা করার কারণেই তাঁর মা তাঁর নাম চাকরির জন্য অনুমোদন করেননি।

Related posts

শেষমেশ মিলল স্বস্তি, রাজ্যের জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি

আইসিএসই ও আইএসসি-র ফলাফল প্রকাশিত, দুই পরীক্ষাতেই এগিয়ে মেয়েরা

হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি