দেশ বিরোধী তথ্য ছড়ানোর অভিযোগে পাকিস্তানের ৪টি-সহ মোট ২২টি ইউটিউব চ্যানেল ‘ব্লক’ করল কেন্দ্র

নয়াদিল্লি: সরকার সম্পর্কে ভুয়ো তথ্য ছড়ানো, দেশের সুরক্ষা, বৈদেশিক সম্পর্ক নিয়ে কুকথা ছড়ানোর অভিযোগে মোট ২২টি ইউটিউব চ্যানেলকে ‘ব্লক’ করে দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। মন্ত্রকের দাবি ব্লক করা চ্যানেলগুলির মধ্যে চারটি চ্যানেল পাকিস্তান থেকে নিয়ন্ত্রিত হতো, বাকিগুলি এ দেশেরই। মঙ্গলবার এই খবর বিবৃতি প্রকাশ করে জানায় কেন্দ্র।

বিবৃতিতে জানানো হয়েছে, শুধু ২২টি ইউটিউব চ্যানেলই নয়, তিনটি টুইটার হ্যান্ডল, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি সংবাদের ওয়েবসাইটকেও ব্লক করা হয়েছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘একাধিক ইউটিউব চ্যানেলে ভারতের সশস্ত্র বাহিনী, জম্মু-কাশ্মীর-সহ বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর পরিবেশন করা হত। সেই চ্যানেলগুলোকে বন্ধ করা হয়েছে। পাশাপাশি সরাসরি পাকিস্তান থেকে একাধিক নেটমাধ্যম অ্যাকাউন্টে ধারাবাহিক ভাবে ভারত-বিরোধী খবর প্রকাশিত হচ্ছিল, সেগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে।’
গত বছরের ডিসেম্বর মাস থেকে একই অভিযোগে মোট ৭৮টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দিল কেন্দ্র।

সরকারের দাবি, এই ইউটিউব চ্যানেলগুলিতে এমন ভাবে সংবাদ পরিবেশন করা হত যে, এক ঝলকে দেখে মনে হতে পারে সেগুলি জনপ্রিয় কোনও ভারতীয় চ্যানেলের ইউটিউব সংস্করণ। আসলে সে সবই ভুয়ো। এ ভাবেই অত্যন্ত পরিকল্পিত ভাবে ভারত-বিরোধী বিষয় ছড়িয়ে দেওয়ার কাজ চলছিল বলে অভিযোগ।

আরও পড়ুন : সুপ্রিম রায়: পিতা-মাতার মৃত্যুর পর চাকরি পাবেন বিবাহিত মহিলারাও!

Related posts

অরবিন্দ কেজরিওয়ালকে অন্তর্বর্তী জামিন দিল সুপ্রিম কোর্ট, ইঙ্গিতবাহী মন্তব্য মমতার

‘বাংলা বিরোধীদের বিসর্জন সময়ের অপেক্ষা’, মনোনয়ন পেশ করে আশাবাদী অভিষেক

পর্দা ফাঁস করে চলেছেন একের পর এক অভিযোগকারিণী, সন্দেশখালি কি এখন ব্যুমেরাং হয়েছে বিজেপির?