প্রথম পাতা খবর আরও ভয়ঙ্কর রূপ দেখা যেতে পারে করোনার, সতর্কবার্তা নীতি আয়োগের

আরও ভয়ঙ্কর রূপ দেখা যেতে পারে করোনার, সতর্কবার্তা নীতি আয়োগের

55 views
A+A-
Reset

ডেস্ক: আগের থেকে আরও ভয়ঙ্কর রূপ দেখা যেতে পারে করোনার। নীতি আয়োগ করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্কবার্তা জারি করল।একটু অসতর্কতার সুযোগে ঠিক যে পথে দ্বিতীয় তরঙ্গ ঢুকে পড়েছিল, সেই পথেই তৃতীয় তরঙ্গ প্রবেশ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  এইমস সহ দেশ-বিদেশের একাধিক প্রতিষ্ঠান তৃতীয় ওয়েভ নিয়ে সতর্ক করেছিল আগেই। আর এ বার সরাসরি এই সংক্রান্ত রিপোর্ট জমা পড়ল প্রধানমন্ত্রীর দফতরে। স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের (NIDM) তরফ থেকে এই রিপোর্ট জমা দেওয়া হয়েছে। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, অক্টোবরেই চরম আকার ধারণ করতে পারে করোনার তৃতীয় ঢেউ। 


নীতি আয়োগ আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, আগামী সেপ্টেম্বরেই করোনা সংক্রমণ শিখর ছুঁতে পারে এবং দৈনিক আক্রান্তর সংখ্যা  ৪ থেকে পাঁচ লক্ষ হয়ে যেতে পারে। আর এরমধ্যে প্রতি ১০০ জন আক্রান্তের মধ্যে ২৩ জনকে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করতে হতে পারে। নীতি আয়োগ বলেছে, এজন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই লক্ষ আইসিইউ বেড প্রস্তুত রাখার প্রয়োজন রয়েছে। 
শিশুদের ক্ষেত্রে যে সংক্রমণের আশঙ্কা বেশি থাকবে, সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে।
যদিও একসঙ্গে অনেক শিশু অসুস্থ হয়ে পড়েন, আর জন্য চিকিৎসা ব্যবস্থার ক্ষেত্রে বিশেষ প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়েছে। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও বলা হয়েছে যাতে চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামোর দিকে নজর দেওয়া হয়।

আরও পড়ুন: করোনার আবহে দুর্গাপুজো, জেনে নিন ফোরাম ফর দুর্গোৎসবের নির্দেশিকা


নীতি আয়োগ করোনার দ্বিতীয় ঢেউয়ের পর বেশি সংখ্যা হাসপাতালগুলিতে আলাদা কোভিড বেড প্রস্তুত রাখার কথা বলেছে। নীতি আয়োগ বলেছে, সেপ্টেম্বরের মধ্যে দুই লক্ষ আইসিইউ বেড প্রস্তুত হওয়া প্রয়োজন। এছাড়াও ১.২ লক্ষ ভেন্টিলেটর যুক্ত আইসিইউ বেড এবং সাত লক্ষ অক্সিজেনের সরবরাহের সুবিধাযুক্ত বেড ও ১০ লক্ষ কোভিড আইসোলেশন কেয়ার বেড থাকা দরকার। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.