রাতের আকাশে ‘পিঙ্ক মুন’, অভাবনীয় দৃশ্য সম্পর্কে জানুন বিস্তারিত

বৃহস্পতিবার রাতের আকাশে রং বদল করবে চাঁদ। বাকি সপ্তাহ জুড়েই আকাশে এই অভাবনীয় দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। তবে ‘পিঙ্ক মুন’ বলতে কিন্তু পুরোপুরি গোলাপি চাঁদ নয়। এটা একটা ডাকনাম হিসেবে ধরে নেওয়া যেতে পারে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, আজ চাঁদের রং গোলাপি নয়, কিছুটা কমলা রং ঘেষা। উদয় এবং অস্ত যাওয়ার সময় কমলা বলে মনে হবে ‘পিঙ্ক মুন’কে। আসলে এই নামের সঙ্গে জড়িয়ে রয়েছে মানুষের বিশ্বাস ও সংস্কৃতি।

‘পিঙ্ক মুন’ কী?

পূর্ব ভারতে আজ রাত ১২টা ৩৪ মিনিট নাগাদ সবথেকে বেশি পূর্ণরূপে দেখা যাবে চাঁদকে। তাই বলে চাঁদ যে পুরোপুরি গোলাপি হয়ে যাবে, তেমনটা নয়। এপ্রিল মাসে পূর্ণিমার চাঁদকে ‘পিঙ্ক মুন’ বলার চল রয়েছে। এর নেপথ্যে জড়িয়ে রয়েছে অন্য কারণ। এপ্রিল মাসে আমেরিকার উত্তরের অঞ্চলগুলিতে ‘পিঙ্ক ফ্লক্স’ নামের একটি বনফুল। তার আভার সঙ্গে সাযুজ্য় রেখেই এপ্রিল মাসে পূর্ণিমার চাঁদকে ‘পিঙ্ক মুন’ বলা হয়। এপ্রিলের পূর্ণিমা চাঁদকে ‘আইস মুন’, ‘বাডিং মুন’, ‘অ্যাওকেনিং মুন’, আবার ‘এগ মুন’ও বলা হয়।

ইস্টারের তারিখ নির্ধারণ

ইহুদিরা একে পিসাক বা পাসওভার মুনও বলে। শুক্রবার থেকে রবিবার তাদের পাসওভার নামে ছুটি থাকে। খ্রিস্টানদের মধ্যে এটিকে পাসকাল চাঁদ বলার চল রয়েছে। এই চাঁদ আসার পরই ইস্টারের তারিখ নির্ধারণ করা হয়। এ বছর ৯ এপ্রিল ইস্টার পড়েছে। তবে তা শুধুমাত্র ওয়েস্টার্ন খ্রিস্টানদের জন্য। ইস্টার্ন খ্রিস্টানদের জন্য এ বছর ইস্টার পড়েছে ১৬ এপ্রিল।

সুপার মুন

জ্যোতিষশাস্ত্র এবং হিন্দুধর্মে চাঁদ সম্পর্কিত ক্রিয়াকলাপগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। গোলাপি চাঁদকে মূলত সুপার মুন বলা হয়। এটি এমন একটি জ্যোতির্বিদ্যা সম্পর্কিত ঘটনা, যে সময় চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে থাকে, যে কারণে চাঁদের আকার খুব বড়ো এবং উজ্জ্বল দেখায়। আমেরিকার পাশাপাশি ভারত, অস্ট্রেলিয়া, প্যারিস-সহ অনেক দেশেই এই দৃশ্য দেখা যাবে। বিশেষজ্ঞদের মতে, সুপারমুনে চাঁদ প্রায় ৩০ শতাংশ উজ্জ্বল এবং নিজের স্বাভাবিক আকারের চেয়ে প্রায় ১৪ শতাংশ বড়ো দেখায়। বলে রাখা ভালো, এই সময় চাঁদের আকার মোটেই বড়ো হয় না, বরং এই সময় চাঁদ পৃথিবীর কাছাকাছি চলে আসে।

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে