দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য মমতা, বলছেন নোবেলজয়ী অমর্ত্য সেন

কলকাতা: ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার ক্ষমতা রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমনই মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

আসন্ন লোকসভা নির্বাচনে ডিএমকে, তৃণমূল, সমাজবাদী পার্টির মতো আঞ্চলিক দলগুলির ভূমিকাও যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাঁর কথায়, বিজেপিকে যথেষ্ট শক্তিশালী দেখালেও, তাদেরও কিছু কিছু দুর্বলতা রয়েছে। সেক্ষেত্রে যদি অন্যান্য রাজনৈতিক দলগুলি যদি প্রকৃত অর্থে চেষ্টা করে, তাহলে লড়াইয়ের ময়দান তারাও পাবে।

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমার মনে হচ্ছে, একাধিক আঞ্চলিক দল আগামী দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে। আমার মনে হয়, ডিএমকে একটি গুরুত্বপূর্ণ দল, তৃণমূলও অত্যন্ত গুরুত্বপূর্ণ, সমাজবাদী পার্টির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কিন্তু আমি জানি না, এই মুহূর্তে কী অবস্থায় রয়েছে।’’

মমতা বন্দ্যোপাধ্যায়ের দেশের প্রধানমন্ত্রী হওয়া প্রসঙ্গে তিনি বলেন, “এমন নয় যে তাঁর ক্ষমতা নেই, অবশ্যই তাঁর সেই ক্ষমতা রয়েছে। তবে একইসঙ্গে এটাও প্রমাণ হওয়া বাকি, বিজেপির বিরুদ্ধে মানুষের হতাশাকে তিনি নিজের দিকে টানতে পারেন কি না।”

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে