প্রথম পাতা খবর নিট-নেট দুর্নীতি নিয়ে ব্যাপক চাপ! মুখরক্ষায় এনটিএ কর্তাকে সরাল কেন্দ্র

নিট-নেট দুর্নীতি নিয়ে ব্যাপক চাপ! মুখরক্ষায় এনটিএ কর্তাকে সরাল কেন্দ্র

43 views
A+A-
Reset

নিট এবং নেট-এর মতো সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষা ঘিরে অভিযোগের অন্ত নেই। ইতিমধ্যে নেট বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। নিট-এর ভাগ্যও ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টে। এবার পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-র ডিরেক্টর জেনারেল (ডিজি)-কে সরানো হল। নতুন ডিজি করা হল প্রদীপ সিং খারোলাকে। আগে ডিজি পদে ছিলেন সুবোধ কুমার সিং। তাঁকে কম্পালসরি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। 

দেশে বড় মাপের পরীক্ষাগুলি পরিচালনা করে এনটিএ। তাদের পরিচালিক ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা বা নিট নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। সেই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের পর পিএইচডি এবং কলেজে নিয়োগের পরীক্ষা ইউজিসি নেট বাতিল করেছে পরীক্ষা আয়োজক সংস্থা এনটিএ। এই সব বিষয় নিয়েই উত্তাল গোটা দেশ। পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন অনেকেই। এনটিএ ডিজি সুবোধের পদত্যাগ এবং অপসারণের দাবি জানাচ্ছিলেন। সেই আবহেই সুবোধকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

উল্লেখ্য, এনটিএ-তে আমূল সংস্কার আনছে কেন্দ্র। এক জন্য গঠন করা হয়েছে ৭ জনের একটি কমিটি সেই কমিটির মাথায় রয়েছেন ইসরোর প্রাক্তন ডিরক্টের কে রাধাকৃষ্ণণ। অন্য সদস্যরা হলেন, দিল্লি এইমসের প্রাক্তন ডিরেক্টর ডা রণদীপ গুলেরিয়া, সেন্ট্রাল ইউনিভার্সিটি হায়দরাবাদের ভিসি অধ্যাপক বি জে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক রামমূর্তি কে, পিপিলস স্ট্রংয়ের প্রতিষ্ঠাতা পঙ্কজ বনসল, কর্মযোগী ভারতের প্রধান আদিত্য মিত্তল, কেন্দ্রী শিক্ষামন্ত্রকের সেক্রেটারি গোবিন্দ জয়সোয়াল।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.