ভূমিকম্পে ধ্বস্ত তুরস্ক, ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা

সোমবার খুব ভোরে প্রবল ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গেল তুরস্ক এবং সিরিয়ার অধিকাংশ এলাকা। ১৯৩৯ সালের পর এমন ভয়াবহ ভূকম্প দেখেনি তুরস্ক।

স্থানীয় সময় অনুসারে ভোর ৪টের সময় কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়ার অধিকাংশ এলাকা। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৭.৮। কম্পনের উৎসস্থল দক্ষিণ তুরস্কে। গাজিয়ানতেপ প্রদেশের পূর্ব দিকে নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ১৮ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের ফলে প্রচুর ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে তুরস্ক এবং সিরিয়া। উদ্ধার হচ্ছে একের পর এক মৃতদেহ। কোনও কোনও পরিবারে সকল সদস্যের মৃত্যু হয়েছে।জোর কদমে উদ্ধারকাজ চলছে। সময় যত যাচ্ছে, ততই ধ্বংসের চিত্রটা পরিষ্কার হচ্ছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, কমপক্ষে ৫৩০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। আহতের সংখ্যা কয়েক হাজার।

তুরস্কের জরুরি পরিষেবা পরিচালন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথম কম্পন অনুভূত হয় দক্ষিণ তুরস্কের পাজারসিক শহরে সোমবার স্থানীয় সময় ভোর ৪টে ১৭ মিনিটে (ভারতীয় সময় সকাল ৬টা ৫৬ মিনিট)। এই পাজারসিক দক্ষিণ তুরস্কের গুরুত্বপূর্ণ শিল্পশহর গাজিয়ানটেপ থেকে ১ ঘণ্টা উত্তরে। দ্বিতীয় কম্পন অনুভূত হয় ১০ মিনিট পরে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পাজারসিক থেকে ৮০ কিমি দক্ষিণ-পশ্চিমে।

Related posts

ফের দুর্ঘটনা! হেলিকপ্টারের আসনে বসতে গিয়ে চোট পেলেন মুখ্যমন্ত্রী

সন্দেশখালি নিয়ে নির্বাচন কমিশনে তৃণমূল, সিবিআইয়ের পদক্ষেপ ভোটে প্রভাব ফেলতে পারে বলে অভিযোগ শাসক দলের

জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা, বুধবারের আগে স্বস্তি নেই