৫ বছর পর সম্পত্তি কর বাড়ছে কলকাতাবাসীর, জানুন কোথায় কত

কলকাতা: ১০ থেকে ১৫ শতাংশ হারে সম্পত্তি কর বাড়ছে কলকাতা পুরসভা এলাকায়। তবে এতে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, বসতির বাসিন্দাদের আশঙ্কার কোনও কারণ নেই বলে স্পষ্ট জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

২০১৭ সালের পর ফের সম্পত্তি কর বাড়াচ্ছে কলকাতা পুরসভা। জানা গিয়েছে, সম্পত্তি কর অনুযায়ী কলকাতাকে সাতটি বিভাগে ভাগ করা হয়েছে। ২ -৮ টাকা পর্যন্ত কর বাড়তে চলেছে বিলাসবহুল আবাসনের ক্ষেত্রে প্রযোজ্য সর্বোচ্চ সম্পত্তি কর। তবে স্ট্যান্ড অ্যালোন ফ্ল্যাটের ক্ষেত্রে প্রযোজ্য হবে না সর্বোচ্চ সম্পত্তি কর।

পুরসভা সূত্রে খবর, বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করেই বিভাগ তৈরি করা হয়েছে। যার মধ্যে রয়েছে – এলাকার চরিত্র, সম্পত্তি কি ধরনের, আশপাশে বস্তি রয়েছে কিনা, ফাঁকা জমি কত রয়েছে। এই ধরনের একাধিক বিষয় নির্ধারণ করে জোন স্থির করা হয়েছে। তবে শুধু কাঠামো সংশোধন করাই নয়, নয়া প্রস্তাবে আরও বেশ কিছু তথ্য তুলে ধরা হয়েছে কোন রাজস্ব মূল্যায়ন বিভাগের তরফে। শহরে বিলাসবহুল এবং প্রিমিয়াম আবাসনগুলির জন্য নয়া ক্যাটেগরি ধরা হচ্ছে।

এ ক্যাটেগরির মধ্যে রয়েছে পার্কস্ট্রিট, আলিপুর, ধর্মতলা। জি ক্যাটেগরির মধ্যে রয়েছে কলকাতার বসতি এলাকা। এ ছাড়া, বিভিন্ন ক্যাটেগরিতে রয়েছে যাদবপুর, গড়িয়াহাট, বালিগঞ্জ, চেতলা, কালীঘাট, যোধপুর পার্ক। ক্যাটাগরি অনুযায়ী, বেস ইউনিট এরিয়া ভ্যালুও আলাদা। এই ক্যাটাগরির বাসিন্দাদের কর দিতে একটু বেশি টাকা গুণতে হবে।

পুরসভা সূত্রে খবর, বেস ইউনিট এরিয়া ভ্যালু আগের থেকে ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যেমন, আগে এ ক্যাটেগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ্যালু ছিল ৭৪ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৮২ টাকা। বি ক্যাটেগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ্যালু ছিল ৫৬ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৬২ টাকা। একইভাবে সি ক্যাটেগরি বাসিন্দাদের বেস ইউনটি এরিয়া ভ্যালু ছিল ৪২ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৪৭ টাকা। আগে ডি ক্যাটেগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ্যালু ছিল ৩২ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৩৬ টাকা। আগে ই ক্যাটেগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ্যালু ছিল ২৪ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ২৭ টাকা। আগে এফ ক্যাটেগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ্যালু ছিল ১৮ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ২০ টাকা। আগে জি ক্যাটেগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ্যালু ছিল ১৩ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ১৫ টাকা।

Related posts

তাপপ্রবাহের বিদায় নেওয়ার পালা, এ বার কালবৈশাখীর বিশেষ সতর্কতা

বিদ্যুতের মাশুল কি সত্যিই বেড়েছে? না কি রাজ্য সরকারের ‘বদনাম’ করতে সোশ্যাল মিডিয়ার ভুয়ো চর্চা!

লোকসভা ভোটের কারণে কি জামিন পাবেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল? তাৎপর্যপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের