প্রশ্নপত্র ফাঁস রুখতে উচ্চ মাধ্যমিকেও এই প্রথম বার ‘ইউনিক নম্বর’

কলকাতা: উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রেও ‘ইউনিক সিরিয়াল নম্বর’ ব্যবহার হবে। নিরাপত্তার জন্য উচ্চ মাধ্যমিকের প্রশ্নে এ বার ইউনিক কোড থাকছে।

জানা গিয়েছে, প্রশ্নের ডানদিকে উপরে থাকবে ইউনিক সিরিয়াল নম্বর। উত্তরপত্রে সেই সিরিয়াল নম্বর লিখতে হবে পরীক্ষার্থীদের। সই করার সময় পরীক্ষা পরিদর্শকরা দেখে নেবেন উত্তরপত্রে ইউনিক কোড আছে কি না। প্রতিযোগিতামূলক পরীক্ষা ও জাতীয় স্তরের পরীক্ষার ক্ষেত্রে এরকম ইউনিক কোডের ব্যবহার লক্ষ্য করা যায়। এ বার তা প্রশ্নপত্রে রাখছে উচ্চশিক্ষা সংসদও।

সংসদ সূত্রে খবর, মূলত প্রশ্নপত্র ফাঁস আটকাতে বা প্রশ্ন ফাঁস হলে যাতে অপরাধীদের দ্রুত ধরা যায়, তা নিশ্চিত করতেই ‘ইউনিক সিরিয়াল নম্বর’ ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে রবিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নির্দেশিকাও জারি করেছে সংসদ।

জয়েন্ট এন্ট্রান্সের মতো পরীক্ষায় এই ইউনিক নম্বরের ব্যবহার দেখা যায়। মূলত সিকিউরিটি ফিচার হিসাবেই এটিকে গণ্য করা হয়। রবিবার এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে সংসদ। সংসদের নির্দেশ, পরীক্ষাকেন্দ্রের পরিদর্শকেরা (ইনভিজ়িলেটর) যখন উত্তরপত্রে নিজেদের সই করবেন, তখন ভাল করে মিলিয়ে দেখে নেবেন সিরিয়াল নম্বর উত্তরপত্রে রয়েছে কি না এবং সেটি ঠিক লেখা হয়েছে কি না।

উল্লেখ্য, ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ বারের উচ্চমাধ্যমিক পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত তা চলবে।

Related posts

চাকরি বাতিলের রায়ে সায়, তবে মন্ত্রীসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন