প্রথম পাতা খবর রাজীব গান্ধীর হত্যাকারী পেরারিভালনের ৩১ বছর পর জেল মুক্তি

রাজীব গান্ধীর হত্যাকারী পেরারিভালনের ৩১ বছর পর জেল মুক্তি

57 views
A+A-
Reset

৩১বছর জেলবন্দি থাকার পর প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারী পেরারিভালন এই মামলায় মুক্তি পেল। বুধবার সুপ্রিম কোর্টের নির্দেশে সে মুক্তি পায়। বুধবার এই মামলায় সুপ্রিম কোর্টে ছিল শুনানি। সেখানেই শীর্ষ আদালতের তরফে তাকে মুক্ত করার নির্দেশ দেওয়া হয়। জানানো হয়েছে, এই মামলায় অনুচ্ছেদ ১৪২ প্রয়োগ করে দোষীকে মুক্তি দেওয়া হচ্ছে।

৩১ বছর পর পারারিভালানের মুক্তির পর রাজীব গান্ধি ও তাঁর অন্যান্য দোষী সাব্যস্ত নলিনী শ্রী হরণ এবং তার স্বামী তথা শ্রীলঙ্কারর নাগরিক মুরুগানের মুক্তি হওয়ার সম্ভাবনা বাড়ল। রাজীব গান্ধিকে হত্যা করার সময় পেরারিভালনের বয়স ছিল ১৯ বছর। সেই সময় হত্যাকাণ্ডের জন্য ব্যাটারি কিনে দিয়েছিল পেরারিভালান।

১৯৯৮ সালে পেরারিভালানকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল সন্ত্রাসবিরোধী আদালত। পরের বছরেই তার সাজা কমিয়ে দেয় শীর্ষ আদালত৷ ২০১৪ সালে পেরারিভালানকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। পেরারিভালানকে নিয়ে তামিলনাড়ু সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে কেন্দ্র।

সরকারের যুক্তি রাজ্যপাল বিষয়টি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পাঠিয়েছেন এবং তিনি এখনও কোনও সিদ্ধান্ত নেননি। মামলার শুনানিতে রাজ্যপালের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করে শীর্ষ আদালত। জানানো হয়, তামিলনাড়ু সরকার চায় রাজীব গান্ধী হত্যা মামলায় দোষীসাব্যস্ত সাত জনকেই ১৬১ ধারায় ক্ষমা করা হোক। তাই রাজ্যপাল রাজ্যের মন্ত্রিসভার সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য। ফলে রাষ্ট্রপতির মতামতের জন্য অপেক্ষা করা অপ্রয়োজনীয়। এরপরই এদিন পেরারিভালনকে জেলমুক্তির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.