ইউক্রেনের দুই শহরে ‌সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

শনিবার ইউক্রেনের বিরুদ্ধে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া। যদিও এই যুদ্ধ বিরতি সামগ্রিক যুদ্ধের জন্য নয়, শুধুমাত্র ইউক্রেনের দুটি মাত্র শহরের ক্ষেত্রেই প্রযোজ্য বলেই এখনও পর্যন্ত জানা যাচ্ছে।

রাশিয়ান সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের তরফে শনিবার শুধুমাত্র ইউক্রেনের মারিউপোল ও ভলনোভাখা শহর দুটির বাসিন্দাদের দেশ ছাড়ার সুযোগ করে দেওয়ার জন্যই সাময়িক এই যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া।

শনিবার ভারতীয় সময় সকাল প্রায় ১১.‌৩০ নাগাদ ইউক্রেনের বিরুদ্ধে এই যুদ্ধবিরতির কথা ঘোষণা করে রাশিয়া। রাশিয়ার তরফে বলা হয়েছে, নাগরিকরা যাতে নিরাপদ জায়গায় সরে যেতে পারেন তার জন্যই সাড়ে পাঁচ ঘণ্টা সময় যুদ্ধ বন্ধ রাখার কথা ঘোষণা করেছে রাশিয়ান সেনা বাহিনী।

এদিকে এখনও পর্যন্ত ইউক্রেনে আরও প্রায় ৩ হাজার ভারতীয় আটকে আছেন বলে জানা যাচ্ছে। এর মধ্যে অধিকাংশই পড়ুয়া। আর ওই সব ভারতীয়দের উদ্ধারের লক্ষ্যে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন রেড ক্রসের সঙ্গেও আলোচনা চালাচ্ছে ভারত। পড়ুয়াদের উদ্ধারে রুশ ও ইউক্রেন দুই দেশের কাছেই অনুরোধ জানানো হয়েছিল ভারতের তরফে। আর ভারতের সেই এই অনুরোধের পরপরই শনিবার সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হল রাশিয়ার তরফে।

এর ফলে খারকিভ সহ অন্যান্য এলাকা থেকে ভারতীয়দের উদ্ধারে কিছুটা সময় পাওয়া গেল বলে মনে করছে দিল্লি। যদিও বিশ্লেষকদের একাংশ মনে করছেন, বেলারুশে যুদ্ধ থামাতে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনার সুফল মিলল হয়ত এবার। তৃতীয় দফায় আবারও বৈঠকে বসতে চলেছে রাশিয়া ও ইউক্রেন।

Related posts

সন্দেশখালি নিয়ে নির্বাচন কমিশনে তৃণমূল, সিবিআইয়ের পদক্ষেপ ভোটে প্রভাব ফেলতে পারে বলে অভিযোগ শাসক দলের

জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা, বুধবারের আগে স্বস্তি নেই

আজ আসানসোল লোকসভা কেন্দ্রে জোড়া সভা মমতার