প্রথম পাতা খবর আরও চাপে পুতিন, এবার ফুটবল বিশ্ব থেকে রাশিয়াকে বহিষ্কার করল FIFA এবং UEFA

আরও চাপে পুতিন, এবার ফুটবল বিশ্ব থেকে রাশিয়াকে বহিষ্কার করল FIFA এবং UEFA

69 views
A+A-
Reset

ফুটবল বিশ্ব থেকে রাশিয়াকে এবার পুরোপুরি উৎখাত করা হল। আর এই কাজ করল বিশ্ব ফুটবলের দুই শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা FIFA এবং UEFA যৌথভাবে। বলা যেতে পারে খেলার দুনিয়ায় রাশিয়ার কফিনে সব থেকে বড় পেরেকটা পুঁতে দিল FIFA। বলাই বাহুল্য যে, রাশিয়াকে বিশ্বকাপ ফুটবল সহ ফুটবলের সমস্তরকম আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকেই বহিষ্কার করল FIFA ও UEFA।

এক যৌথ বিবৃতিতে সোমবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয় দুই সংস্থার পক্ষ থেকে। পাশাপাশি ইউরোপিয়ান ফুটবলারদের গর্ভনিং বডি রাশিয়ার শক্তি উৎপাদনকারী সংস্থা গজপ্রোম-এর সঙ্গে চুক্তিও বাতিল করা হয় বলেও জানানো হয়েছে।

একদিন আগেই রবিবার FIFA-র তরফে জানানো হয়েছিল, দলের নাম, দেশের পতাকা ও জাতীয় সঙ্গীত বাদে খেলতে পারবে রাশিয়া। যার বিরোধিতা শুরু করে ফুটবল বিশ্বের বাদবাকি দেশগুলো। বেশি করে বিরোধিতা করে ইউরোপের দেশগুলো। এই পরিস্থিতিতে রাশিয়াকে এভাবে ছুঁড়ে ফেলে দেওয়া ছাড়া আর অন্য কোনোও রাস্তাও খোলা ছিল না বিশ্ব ফুটবলের এই দুই নিয়ন্ত্রক সংস্থার হাতে।

খুব স্বাভাবিকভাবেই এই ঘোষণার পর আসন্ন ইউরোপিয়ান প্রতিযোগিতায় রাশিয়ার অংশগ্রহণেও প্রভাব পড়বে। দুই সংস্থার যৌথ বিবৃতিতে বলা হয়, “FIFA এবং UEFA সিদ্ধান্ত নিয়েছে যে সব রাশিয়ান দল, সে দেশের হয়ে প্রতিনিধিত্ব করুক বা রাশিয়ান ক্লাবের হয়ে, তাদের FIFA ও UEFA-র সমস্ত প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হল। আগামী নোটিশ পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।”

আগামী ২৪ মার্চ বিশ্বকাপের প্লে অফে পোল্যান্ডের বিরুদ্ধে মুখোমুখি হওয়ার কথা ছিল রাশিয়ার। পোল্যান্ড আগেই রাশিয়ার বিরুদ্ধে খেলবে না বলে জানিয়েছে। এর একটাই অর্থ দাঁড়ায়, আর সেটা হল ২০২২ কাতার বিশ্বকাপে দেখা যাবে না রাশিয়াকে।

তবে UEFA-র কার্যকরি কমিটিতে থাকা রাশিয়ার ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার ডুয়োকোভ তাঁর পদে থাকবেন কি না সেই ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়নি UEFA।
বিশ্বকাপের প্লে অফ এবার কীভাবে হবে সেটাও এখন দেখার বিষয় কারণ এই নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে FIFA-কে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.