পুজোর ছুটির পর একদিন করে বাংলাতে খুলতে পারে স্কুল! জানালেন মমতা

ডেস্ক: কবে বাংলাতে স্কুল খুলবে তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। এই অবস্থায় স্কুল খোলা নিয়ে বড়সড় ইঙ্গিত দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর ছুটির পর স্কুল খোলার চেষ্টা করব বলে জানালেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী জানালেন, পুজোর পর থেকেই স্কুল-কলেজ খোলার চিন্তা-ভাবনা করা হচ্ছে। যদিও সেই সময়কার করোনা পরিস্থিতি বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। 

তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় রোডম্যাপ তৈরি নিয়ে এ দিনের বৈঠকে আলোচনা হয়। বৈঠকের শেষে সাংবাদিক বৈঠকের মুখোমুখি হয়ে মমতা জানান, পুজোর পরই রাজ্যে স্কুল খোলার পরিকল্পনা রয়েছে রাজ্যের। কোভিড পরিস্থিতি যদি ঠিক থাকে, তবে পুজোর ছুটির পরই একদিন ছাড়া একদিন স্কুলগুলি খোলা হতে পারে বলে এ দিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও কলেজ খোলা নিয়ে আলাদা করে তিনি এ দিন কিছুই বললেনি। তবে স্কুল খোলা হতে পারে, এমন সম্ভাবনার কথা জানিয়েছেন। 

তৃতীয় ঢেউয়ের সঙ্গে কোন পথে মোকাবিলা করা সম্ভব, তা নিয়ে পরিকল্পনা নির্ধারিত করতেই এ দিন নবান্নে অভিজিৎ বিনায়ক বন্দ্য়োপাধ্য়ায়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন মমতা। বৈঠক শেষে অভিজিৎবাবু বলেন, এই মুহূর্তে যত বেশি পরিমাণে টিকাকরণ করা যায়, তত বেশি মানুষ সুরক্ষিত হবেন। দুর্গা পুজোর পরে যাতে পরিস্থিতির কোনওভাবে অবনতি না হয়, সেই উপলক্ষে পুজোর জন্য একটি পৃথক প্রোকোটলও তৈরি করা হবে বলে জানিয়েছেন এই বিশিষ্ট অর্থনীতিবিদ।
টিকাকরণে ভালো কাজ করছে বাংলা। অপচয় কম। দেশের মধ্যে সেরা। বললেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।  এর পাশাপাশি তিনি বলেন, প্রতিশ্রুতি মতো টিকার পরিমাণ জোগাতে পারছে না কেন্দ্র। পর্যাপ্ত টিকা নেই দেশে।

আরও পড়ুন: লোকসভার নিরাপত্তা কর্মীকে নিগ্রহের অভিযোগ, কড়া শাস্তির মুখে পড়তে পারেন ৬ TMC সাংসদ


তিনি জানান, ”রাজ্যে এই মুহূর্তে করোনা মোকাবিলার সবরকম পরিকাঠামো রয়েছে। আমাদের হাতে অক্সিজেন আছে, টেস্টিংয়ের সবরকম ব্যবস্থা রয়েছে। গ্রামাঞ্চলেও সবরকম সুবিধা আছে। এবার সংবাদমাধ্যমের দায়িত্ব, এই প্রস্তুতির খবর সকলের কাছে পৌঁছে দেওয়া। মানুষকে সচেতন করতে হবে যাতে আগে থেকে চিকিৎসা শুরু করেন তাঁরা। অক্সিজেনের অভাব নেই। পরীক্ষার ব্যবস্থা আছে। গ্রামে গ্রামে আশা কর্মী, হাতুড়ে ডাক্তার রয়েছেন। অসুখ বাড়ার পর হাসপাতালে গেলে বিপদ হতে পারে। গত বছর আমরা উৎসবকে কেন্দ্র করে একটা প্রটোকল তৈরি করেছিলাম। এখনও পর্যন্ত উৎসবকে কেন্দ্র করে সেটা তৈরি হয়নি। তৃতীয় ঢেউ এর ব্যাপারে আলোচনা হয়েছে।

Related posts

গরমে হাঁসফাঁস গোটা রাজ্য, স্বস্তি ফিরতে ঢের বাকি

২৫,৫৭৩ জন চাকরিহারার অ্যাকাউন্টে বেতন ঢুকল, কথা রাখল রাজ্য সরকার

বিকাশকে ঘিরে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের একাংশের