প্রকাশিত হল মাধ্যমিকের ফল, ১০০ শতাংশই পাশ, নম্বর পছন্দ না হলে ফের পরীক্ষা

ডেস্ক: প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল। নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল। ফলাফল প্রকাশ করলেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। করোনা পরিস্থিতিতে এবার মাধ্যমিক পরীক্ষা হয়নি। বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের ভিত্তিতে মঙ্গলবার ফল প্রকাশ করল পর্ষদ। ফলে এবার নেই কোনও মেধাতালিকা। 

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, ছাত্রছাত্রীদের যদি এই ফল অপছন্দ হয় তবে পরিস্থিতি স্বাভাবিক হলে মিলবে পরীক্ষা দেওয়ার সুযোগ। সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বিবেচিত হবে।

আরও পড়ুন: দীর্ঘ ১৩ বছর পর ‘বাংলায় বিনিয়োগে টাটাকে স্বাগত’, বলছেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়


গত বছর পাশের হার ছিল ৮৬.৩৪ শতাংশ। এবার পাশের হার ১০০ শতাংশ। এ বছর মোট ছাত্রছাত্রী ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯। এবার ছাত্র পরীক্ষার্থী ৪ লক্ষ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী পরীক্ষার্থী ৬ লক্ষ ১৩ হাজার ৮৪৯ জন। ৭০০-র মধ্যে সর্বোচ্চ নম্বর ৬৯৭। ৭৯ জন এই নম্বর পেয়েছে। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, আজই পর্ষদের ৪৯টি ক্যাম্প অফিস থেকে স্কুলগুলিকে মার্কশিট এবং অ্যাডমিট কার্ড দেওয়া হবে হবে। স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করা যাবে।


সকাল ১০টা থেকে বিভিন্ন ওয়েবসাইটে জানা যাবে ফলাফল। ওয়েব সাইটগুলো হল-  www.wbbse.wb.gov.in,  wbresults.nic.in,  www.exametc.com,  www.indiaresults.com, www.results.shiksha। স্কুল থেকে পড়ুয়ারা নয়, অভিভাবকরা মার্কশিট নিতে পারবেন। 


Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?